Home Miscellaneous বাংলাদেশের সঙ্গে বিকল্প রেলপথ ব্যবহারের প্রস্তাব রাজ্যের

বাংলাদেশের সঙ্গে বিকল্প রেলপথ ব্যবহারের প্রস্তাব রাজ্যের

55
0
indo-bangla train
indo-bangla train

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: বাংলাদেশের সঙ্গে রেলে বাণিজ্যের প্রস্তাব রাজ্যের। সূত্রের খবর, বর্তমান পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ সরকার ভারত-বাংলাদেশ অন্তর্দেশীয় বাণিজ্যের রাজ্যের স্থলবন্দরগুলির ব্যবহার করতে দিতে নারাজ। এর বিকল্প হিসেবে রেলপথ ব্যবহারের প্রস্তাব দিয়েছে রাজ্য সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লাকে চিঠি দিয়ে রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা এই প্রস্তাব দিয়েছেন বলে জানা গিয়েছে।

অন্যদিকে, স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় নবান্নে জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার অন্তর্দেশীয় বাণিজ্যের কথা মাথায় রেখে ভারত-বাংলাদেশ সীমান্তে স্থলবন্দরগুলি ব্যবহারের কথা বলেছে। তবে স্থানীয়ভাবে সংক্রমণের আশঙ্কা ও অন্যান্য ইস্যু রয়েছে। বিকল্প হিসেবে রেলপথকে দুই দেশের মধ্যে পণ্য চলাচলে ব্যবহারের জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে কেন্দ্র সরকারকে চিঠি দেওয়া হয়েছে। রেলপথ বর্তমান পরিস্থিতিতে অনেক বেশি নিরাপদ ও গ্রহণযোগ্য বলে জানিয়েছেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব।

উল্লেখ্য, লকডাউন পর্বে ভারত-বাংলাদেশ অন্তর্দেশীয় বাণিজ্য চালু রাখতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক রপ্তানি-পণ্য চলাচলে ছাড়ও দিয়েছে। অন্যদিকে, ৪ এপ্রিলের পর থেকে রাজ্যের স্থলবন্দর দিয়ে রপ্তানি বাণিজ্য কার্যত বন্ধ রয়েছে বলে জানা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here