Home Education Alerts পিএইচডি থিসিস জমা দেওয়ার সময়সীমা উত্তীর্ণ, বিপাকে গবেষকরা

পিএইচডি থিসিস জমা দেওয়ার সময়সীমা উত্তীর্ণ, বিপাকে গবেষকরা

45
0
PRESIDENCY university
PRESIDENCY university

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: গবেষণাপত্র জমা দেওয়ার সময়সীমা শেষ। বিপাকে গবেষকরা। করোনাজনিত পরিস্থিতি ও লকডাউনের জেরে শিক্ষাপ্রতিষ্ঠান কার্যত বন্ধ। এই পরিস্থিতিতে যেসব গবেষকদের পিএইচডি থিসিস জমা দেওয়ার সময়সীমা শেষ হয়ে গিয়েছে অথবা যাঁদের সেই সময়সীমা শেষ হওয়ার মুখে, তাঁরা পড়েছেন সমস্যায়। সূত্রের খবর, এখন শুধু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার, ফিন্যান্স অফিসার ও পরীক্ষা নিয়ামকের অফিসই খুলছে। এমতবস্থায় উদ্বিগ্ন ওইসব গবেষকরা।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ও পিএইচডি-সুপারভাইজররা ওইসব গবেষকদের হয়ে কর্তৃপক্ষের কাছে সময় বাড়ানোর দাবি জানিয়েছেন বলে খবর। সূত্রের খবর, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি (জুটা) উপাচার্য সুরঞ্জন দাসকে একটি চিঠি দিয়েছেন। ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির পক্ষ থেকে জানানো হয়েছে, যে পিরিস্থিতি তৈরি হয়েছে, তাতে যেসব প্রার্থীর থিসিস পেপার জমা দেওয়ার সময়কাল শেষ হয়েছে বা শেষেরদিকে, তাঁদের প্রত্যেকের সেই মেয়াদ ৬ মাস বাড়ানো দরকার।

অন্যদিকে, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ফ্যাকাল্টি ইমপ্রুভমেন্ট প্রোগ্রাম (এফআইপি)-এর মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত যাঁরা ছুটি নিয়ে গবেষণা করতে আসেন, তাঁদের সমস্যা সবচেয়ে বেশি। আশা করি, কর্তৃপক্ষ সময়সীমা বাড়াবেন। তবে অন্য একটি সূত্র থেকে জানা গিয়েছে, বিষয়টি বিবেচনা করা হচ্ছে। সাধারণভাবে ৬ মাস করেই মেয়াদ বাড়ানোর পরিকল্পনা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here