ventilator and scintistMiscellaneous Trending News 

কলকাতার বিজ্ঞানীর নয়া আবিস্কার পকেট ভেন্টিলেটর

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: নিঃশ্বাসের সমস্যায় ভরসা হতে চলেছে পকেট ভেন্টিলেটর। এই ভেন্টিলেটরটির ওজন মাত্র ২৫০ গ্রামের মতো । এটি চার্জ করালে ৮ ঘন্টার মতো চার্জ থাকবে। করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর সমস্যা আরও জটিল হয়। উল্লেখ্য, বিভিন্ন রাজ্যে অক্সিজেনের অভাবে অনেক মানুষ প্রাণ হারিয়েছেন বলে অভিযোগ সামনে আসে। এই অবস্থায় রীতিমতো অসাধ্য সাধন করলেন কলকাতার এই বিজ্ঞানী। তিনি একটি ব্যাটারিচালিত পকেট ভেন্টিলেটার তৈরি করেছেন। এক্ষেত্রে জানা গিয়েছে,যে কোনও ব্যক্তির নিঃশ্বাসের সমস্যা থাকলেই এই ভেন্টিলেটার ব্যবহার করতে পারবেন। মোবাইল চার্জারের মাধ্যমে এই ভেন্টিলেটরটি চার্জও করা যাবে।

সূত্রের খবর,তিনি পেশায় একজন ইঞ্জিনিয়ার। এই ভেন্টিলেটার যন্ত্র প্রসঙ্গে তাঁর মন্তব্য, যন্ত্রটির দুটি অংশ রয়েছে। এক দিকে পাওয়ার ইউনিট, অন্যদিকে ভেন্টিলেটর ইউনিট রয়েছে। যার মধ্যে একটি মাউথপিস লাগানো রয়েছে। এ বিষয়ে তিনি আরও জানিয়েছেন, যন্ত্রের পাওয়ার বটন অন করা হলে ভেন্টিলেটর বাইরে থেকে বাতাস সংগ্রহ করতে শুরু করে। এরপর একটি আলট্রাভায়োলেট চেম্বারের মধ্যে এই বাতাস পাঠিয়ে দেওয়া হলে বাতাস পরিশুদ্ধ হতে থাকে । মাউথপিসে মুখ রেখে এক্ষেত্রে রোগী বিশুদ্ধ অক্সিজেন সংগ্রহ করতে পারবে।

এক্ষেত্রে তিনি দাবি করেছেন, করোনায় আক্রান্ত কোনও ব্যক্তি চাইলে এই ভেন্টিলেটর ব্যবহার করে বিশুদ্ধ বাতাস নিতে পারবেন। অক্সিজেনের ঘাটতিও মেটানো সম্ভব হবে । শুধু করোনা আক্রান্তই নয়, শ্বাসকষ্ট রয়েছে এমন রোগীও ভেন্টিলেটর ব্যবহার করতে পারবেন বলে দাবি করেছেন তিনি । অনেক মার্কিন সংস্থা এই পকেট ভেন্টিলেটরের জন্য তাঁর সঙ্গে যোগাযোগ করছেন বলেও জানান তিনি। এই যন্ত্রের আবিস্কারক হলেন রমেন্দ্রলাল মুখোপাধ্যায়।

Related posts

Leave a Comment