plasma therapyMiscellaneous 

করোনা সংক্রমণে নতুন দিশার সন্ধান দিচ্ছে প্লাজমা থেরাপি

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: কোভিড সংক্রমণ বধে নতুন দিশার সন্ধান দিচ্ছে প্লাজমা থেরাপি। দিল্লির একটি হাসপাতাল এই দিশার সন্ধান দিল। সূত্রের খবর, প্লাজমা থেরাপিতে এক করোনা রোগীকে মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে আনতে সক্ষম হল দিল্লির একটি হাসপাতাল।

ওই হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, তবে এখনই প্লাজমা থেরাপিকে কোভিডের মোকাবিলায় “ম্যাজিক বুলেট” বলে জানাচ্ছে না ওই হাসপাতাল। অত্যন্ত নিরুপায় পরিস্থিতিতে প্লাজমা থেরাপিই মোক্ষম অস্ত্র, এমনটাই জানিয়েছে ওই হাসপাতাল।

ওই হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে, রোগীর অবস্থা অত্যন্ত সঙ্কটজনক ছিল। ভেন্টিলেশন মেশিন দিয়ে শ্বাসক্রিয়া স্বাভাবিক রাখার চেষ্টা হয়। সেক্ষেত্রে অবস্থার বিশেষ উন্নতি হয়নি। শেষে প্লাজমা থেরাপি চালু করায় সাড়া পাওয়া যায়। ৪ দিনের মাথায় নিউমোনিয়ার প্রভাব কমতে থাকে। রোগীকে আপাতত ভেন্টিলেশনের বাইরে রাখা হয়েছে।

উল্লেখ্য, ভারতে কোভিড চিকিৎসায় প্লাজমা থেরাপির ব্যবহার নিয়ে পর্যালোচনা চলছে। এই পরীক্ষামূলক প্রয়োগে ইতিমধ্যে সবুজ সঙ্কেত দিয়েছে ডিজিসিআই। আবার বেঙ্গালুরুর একটি বেসরকারি হাসপাতালকে করোনার চিকিৎসায় প্লাজমা থেরাপি চালু করার অনুমোদন দিয়েছে আইসিএমআর।

Related posts

Leave a Comment