indian batsMiscellaneous 

ভারতীয় বাদুড় থেকে রোগ সংক্রমণের প্রমাণ নেই: আইসিএমআর

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: কেরলে নিপা ভাইরাস সংক্রমণের পিছনে বাদুড়ের ভূমিকা প্রমাণিত হয়েছে। এবার বিশ্বজুড়ে করোনা ছড়িয়ে পড়তেই আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে সেই বাদুড়ই। এক্ষেত্রে বিশেষজ্ঞরা মনে করছেন, চিনে বাদুড় খাওয়ার প্রচলন রয়েছে। তাই এই প্রাণীর ওপর সন্দেহ হয় প্রথমেই।

অন্যদিকে, চিনের এই গবেষণাকে উদ্ধৃত করে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) সূত্রে জানানো হয়েছে, বাদুড়ের থেকে মানবদেহে কোভিড-১৯ ছড়িয়ে পড়েছে এই বিষয়টি যথার্থ নয়। এক্ষেত্রে বলা হয়েছে, হাজার বছরে এরকম একবারই হতে পারে। আইসিএমআর-এর একটি গবেষণাপত্রে সম্প্রতি জানানো হয়েছে, ভারতে যে দুটি বাদুড়ের প্রজাতিতে করোনা ভাইরাসের সন্ধান মিলেছে, সেই বিটিকোভ থেকে মানবদেহে রোগ সংক্রমণের কোনও প্রমাণ এখনও অবধি পাওয়া যায়নি।

চিনের গবেষণার সূত্র অনুযায়ী আইসিএমআর আরও জানিয়েছে, প্রথমত বাদুড়ের দেহে যে করোনা ভাইরাস রয়েছে, তার ব্যাপক অভিযোজন বা বিবর্তন হয়ে সরাসরি মানবদেহে সংক্রমণ ঘটাচ্ছে। দ্বিতীয় ক্ষেত্রে বলা হচ্ছে, বাদুড়ের থেকে প্রথমে এই ভাইরাসের সংক্রমণ ঘটেছে প্যাঙ্গোলিনের দেহে। সেখান থেকে বিবর্তন ঘটিয়ে তা থাবা বসিয়েছে মানবদেহে।

Related posts

Leave a Comment