INS-KesariMiscellaneous 

বহু ছোট দেশে ত্রাণসামগ্রী পৌঁছে দিতে উদ্যোগী নয়াদিল্লি

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: ওষুধ ও মেডিক্যাল কিটের জন্য বহু ছোট দেশ এখন ভারতের মুখাপেক্ষী। করোনাজনিত পরিস্থিতিতে বিধ্বস্ত ছোট দেশগুলি। সূত্রের খবর, করোনা মোকাবিলায় ত্রাণসামগ্রী নিয়ে একাধিক দেশের পাশে দাঁড়িয়েছে ভারত। দক্ষিণ এশিয়া, মধ্য এশিয়া ও ভারতমহাসাগরীয় অঞ্চলের দেশগুলোকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে নয়াদিল্লি।

ডোমিনিকান রিপাবলিক, ইকুয়েডরের মতো ছোট দেশগুলিতে হাইড্রক্সিক্লোরোকুইন ও প্যারাসিটামল ট্যাবলেট সরবরাহ করে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত। এমনই ২৮টি দেশে ২৯ কোটি টাকার ত্রাণসামগ্রী পাঠানো হয়েছে বলে খবর। আবার কুয়েত ও মালদ্বীপে চিকিৎসক দল পাঠানো হয়েছে। অন্যদিকে আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ থাকায় মালদ্বীপ, মরিশাস, মাদাগাস্কার, কোমোরস ও সেশেলসের মতো দেশগুলিতে ওষুধ পাঠানোর জন্য নৌবাহিনীর আইএনএস কেশরীকে মোতায়েন করা হয়েছে।

সূত্রের আরও খবর, করোনা পরিস্থিতিতে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের চাহিদা বেড়েছে। সেইমতো ৬৭টি দেশকে ১ কোটি ট্যাবলেট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। আফগানিস্তান, বাংলাদেশ, নেপাল, ভুটান, ইউক্রেন, মালি, মায়ানমার সহ ২১টি দেশকে ২৮ লক্ষ ট্যাবলেট সরবরাহ করা হয়। ৯০টিরও বেশি দেশের কাছে ত্রাণসামগ্রী পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানা যায়।

Related posts

Leave a Comment