Pondicherry UniversityCentral Government Course 

পন্ডীচেরি বিশ্ববিদ্যালয়ে এমবিএ এবং আন্ডার ও পোস্ট গ্র্যাজুয়েট কোর্স

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: বিভিন্ন আন্ডার গ্র্যাজুয়েট, পোস্ট গ্র্যাজুয়েট এবং এমবিএ কোর্স করাচ্ছে পণ্ডীচেরি বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা অধিদপ্তর। এটি একটি এনসিসিএ স্বীকৃত, ভারতের দ্রুত বর্ধনশীল, গ্রেড “এ” কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়।

৩ বছরের – নন সেমেস্টার আন্ডার গ্র্যাজুয়েট কোর্সগুলি হল – বি.কম., বিবিএ এবং বি.এ.। ২ বছর-নন সেমেস্টার পোস্ট গ্র্যাজুয়েট কোর্সগুলি হল – এম.কম. (ফিনান্স) এবং বিভিন্ন এম.এ. কোর্স। ২ বছরের – সেমেস্টার এমবিএ কোর্সগুলির হল – মার্কেটিং, ফিনান্স, ইন্টারন্যাশনাল বিজনেস, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, জেনারেল, ট্যুরিজম, অপারেশন্স অ্যান্ড সাপ্লাই চেন ম্যানেজমেন্ট এবং হসপিটাল ম্যানেজমেন্ট।

সমস্ত UG, PG এবং MBA প্রোগ্রামের জন্য PCP ক্লাসের ব্যবস্থা থাকবে। PCP ক্লাস হবে সেপ্টেম্বরে/ এপ্রিলে। তবে PCP ক্লাসে উপস্থিত থাকাটা ঐচ্ছিক। কলকাতা, গুয়াহিটি, ভূবনেশ্বর-সহ মোট ৪৮টি পিসিপি কেন্দ্র আছে।

প্রার্থিবাছাইযের জন্য যাবতীয় শংসাপত্র অনলাইনে কিংবা স্পট ভর্তি কেন্দ্রে যাচাই করা হবে। এভাবে সম্ভব না হয় তাহলে রেজিস্টার্ড পোস্টের মাধ্যমে মূল শংসাপত্রগুলি যাচাইয়ের জন্য “পরিচালক, দূরশিক্ষা অধিদপ্তর, পন্ডিচেরি বিশ্ববিদ্যালয়, আরভি নগর, কালাপেট, পন্ডিচেরি – 605 014“-এ পাঠাতে পারেন। যাচাইয়ের পর এক মাসের মধ্যে রেজিস্টার্ড/স্পিড পোস্টের মাধ্যমে শংসাপত্রগুলি শিক্ষার্থীদের কাছে ফেরত পাঠানো হবে।

কোর্স ফি – আন্ডার গ্র্যাজুয়েট ৯,৯৭৫ টাকা, পোস্ট গ্র্যাজুয়েট ১১,৪২৫ টাকা, এমবিএ (হসপিটাল ম্যানেজমেন্ট) ৫৫,৫০০ টাকা এবং এমবিএ -র বাকি কোর্সগুলির ২৪,৯২৫ টাকা। টিউশন ফি-তে ভিন্নভাবে সক্ষম ব্যক্তিরা ১০০ শতাংশ এবং নির্ধারিত অন্যান্যরা ৫০ শতাংশ ছাড় পাবেন।

কোন অবস্থাতেই কোর্স পরিবর্তন পরিবর্তন করা হবে না। ডিসটান্স এডুকেশন প্রোগ্রামে ভর্তি হওয়া SC/ST ছাত্ররা সংশ্লিষ্ট রাজ্য/UT সরকারের বিভিন্ন বৃত্তি পেতে পারেন।

শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করবেন বিশ্ববিদ্যালয়ের www.pondiuni.edu.in ওয়েবসাইটের ডিডিই পোর্টালের মাধ্যমে, ১৫ ডিসেম্বরের মধ্যে। কিংবা প্রয়োজনীয় নথিপত্র সহ যেকোনও ডিডিই স্পট ভর্তি কেন্দ্রে যোগাযোগ করতে পারেন। আরও বিস্তারিত তথ্য পাবেন ওপরে বলা ওয়েবসাইটে/ পিডিএফে। যোগাযোগের ঠিকানা, ফোন নম্বর, ফ্যাক্স নম্বর এবং ই

যোগাযোগের ঠিকানা: The Director, Directorate of Distance Education, Pondicherry University, Puducherry-605 014. ভর্তি সংক্রান্ত অন্য কোনও প্রশ্নের জন্য ফোন করতে পারেন: 0413 – 2654441/ 717/ 446/ 445/ 440/ 439/ 444/ 438/ 443/ 578/ 448 নম্বরে। ফ্যাক্স: 0413-2655258. ই-মেইল: direct.dde@pondiuni.edu.in।

পিডিএফ ডাউনলোড করতে ক্লিক করুন: এখানে

Related posts

Leave a Comment