kumbh mela and 2021Miscellaneous Trending News 

কড়া নিরাপত্তা বলয়ে শুরু মহাকুম্ভ

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক:কড়া সতর্কতায় শুরু মহাকুম্ভ। ৮৩ বছর পর বিরল যোগের স্বাক্ষী হরিদ্বার। প্রতি বছরের মতো এ বছরও অগণিত পুণ্যার্থী ভিড় করছেন হরিদ্বারের এই পবিত্র গঙ্গাস্নানের উৎসবে। করোনাকে মাথায় রেখে এ বছর বিশেষ সুরক্ষা বলয় থাকছে।

কোভিড আবহে এবার কড়া নিরাপত্তা বলয়ে রাখা হয়েছে মেলা চত্বর। সমস্ত বিধি বলবৎ করতে উদ্যোগী প্রশাসন। জানা গিয়েছে,সরকারি বিধিনিষেধ মেনে ভক্ত ওপুণ্যার্থীদের ৭২ ঘন্টা আগে করোনা নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। শুধুমাত্র তাঁদের জন্য মিলবে মেলায় প্রবেশাধিকার।

উল্লেখ করা যায়,পৃথিবীর সবথেকে বড় মিলনক্ষেত্র এই কুম্ভমেলা। ভারতে প্রতি ১২ বছর হরিদ্বার, প্রয়াগরাজ, উজ্জ্বয়িনী ও নাসিকে আয়োজন করা হয় এই মেলার। কুম্ভ মেলার ইতিহাস ভিন্ন । এই প্রথমবার হরিদ্বারে ১২ বছরের জায়গায় ১১ বছর পর অনুষ্ঠিত হচ্ছে কুম্ভ মেলা।

ধর্মীয় রীতি মেনে এবারের কুম্ভ মেলা একেবারে আলাদা। পাশাপাশি রয়েছে এক বিশেষ তাৎপর্য। এবার এক বিরল যোগ রয়েছে এই কুম্ভমেলার। তা হল অমৃত যোগ। কাল গণনা করে এই অমৃত যোগ নির্ধারণ করা হয়ে থাকে বলে জানানো হয়েছে।

সূত্রের খবর,কুম্ভ রাশির গুরু আর্য সূর্যতে রূপান্তরিত হলেই এই বিরল যোগ দেখা যায়। এবার গুরু কুম্ভ রাশিতে থাকবেন না। এবার ১১ বছর পর এই দিনটি পড়েছে। প্রায় ৮৩ বছর পর এই যোগ এল। এই বিশেষ যোগ দেখা যায়, ১৭৬০সাল, ১৮৮৫সাল ও ১৯৩৮ সালে।

সূত্রের আরও খবর,এ বছর হাজার হাজার পুণ্যার্থী ও ভক্তরা ভিড় করছেন হরিদ্বারের এই পবিত্র গঙ্গাস্নানের উৎসবে। করোনাজনিত পরিস্থিতিতে এ বছর সরকারীভাবে বিশেষ সুরক্ষা ব্যবস্থা রাখা হয়েছে। এবার কুম্ভ মেলায় হবে ৪টি শাহী স্নান। বসানো হবে ১৩টি আখড়া। ঝাঁকি বের করা হবে।

শোভাযাত্রায় সবার প্রথমে থাকবেন নাগা বাবা ও তারপর মহন্ত, মণ্ডলেশ্বর, মহামণ্ডলেশ্বর এবং আচার্য মহামণ্ডলেশ্বর সেই নাগা সাধুদের অনুসরণ করবেন। জানানো হয়েছে শাহী স্নানের তিথি। সোমবতী অমাবস্যা-১২ এপ্রিল, ২০২১, বৈশাখী- ১৪ এপ্রিল, ২০২১, রাম নবমী- ২১ শে এপ্রিল, ২০২১, চৈত্র পূর্ণিমা-২৭ এপ্রিল, ২০২১।

খবরটি পড়ে ভালো লাগলে লাইক-কমেন্ট ও শেয়ার করবেন।

Related posts

Leave a Comment