basMiscellaneous 

বুকিংয়ের অর্থ ফেরৎ পাওয়ার দিশায়

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: করোনাজনিত পরিস্থিতিতে বাতিল বিমান, ট্রেন ও দূরপাল্লার বাসের টিকেট। বিভিন্ন হোটেল ও লজে ঘর বুক করা ছিল পূর্বেই। সমস্যা তৈরি হতেই বুকিংয়ের অর্থ ফেরৎ পাওয়ার দিশা দেখানো হল। এই পরিস্থিতিতে যাতে কারও আর্থিক ক্ষতি না হয়, সেদিকে নজর রাখছে রাজ্য ও কেন্দ্রীয় সরকার। একনজরে কিছু পদক্ষেপের কথা জানানো হল।

দূরপাল্লার ট্রেনের ক্ষেত্রে জানানো হয়েছে– ২১ মার্চ থেকে লকডাউন চলার দিন পর্যন্ত যেসব যাত্রী দূরপাল্লার ট্রেনের টিকিট কেটেছিলেন, তাঁরা টিকিটের সম্পূর্ণ অর্থই ফেরৎ পাবেন। ই-টিকিটের ক্ষেত্রে টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো শুরু হয়েছে বলে জানা যায়। পাশাপাশি লকডাউন ঘোষণা হওয়ার আগে বাতিল হওয়া টিকিটের বকেয়া টাকাও ফেরৎ দেবে ভারতীয় রেল।

এক্ষেত্রে জানানো হয়েছে, টিকিট বাতিলের রসিদ সহ যোগাযোগ করবেন জোনের চিফ ক্লেম অফিসার বা চিফ কমার্শিয়াল ম্যানেজারের দপ্তরে। যাত্রার দিন থেকে শুরু করে ৩ মাসের মধ্যে এক্ষেত্রে আবেদন করা যাবে। পর্যটকদের জন্য দু’ধরনের ব্যবস্থা রয়েছে। রাজ্য পর্যটন দপ্তর সূত্রে জানানো হয়েছে, নতুন বুকিং বাতিল করলেই টাকা ফেরৎ পাওয়া যাবে। আবার বুকিংয়ের সময়সীমা পরিবর্তন করতে চাইলে সেই সুযোগও দেওয়া হবে।

বেসরকারি হোটেলের ক্ষেত্রে জানানো হয়েছে, হোটেলের পয়সা ফেরৎ পাওয়ার পদ্ধতি কী হতে পারে সে বিষয়ে এখনও নিশ্চিত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে হোটেল ও রেঁস্তোরা মালিকদের সংগঠনের পক্ষ থেকে মোটামুটি জানা গিয়েছে, আমাদের সদস্য ১,৩০০ হোটেলকে অনুরোধ করা হয়েছে অর্থ ফেরৎ দেওয়ার জন্য। টাকা ফেরৎ না দিলে অতিথিরা ১ বছরের মধ্যে ওই হোটেলে থাকতে চাইলে সে সুযোগ পাবেন।

Related posts

Leave a Comment