RestoraMiscellaneous 

শহরের রেস্তোরাঁয় এবার স্বাস্থ্যবিধি-ডিজিটাল মেনু

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক : স্বাস্থ্যবিধির ঘেরাটোপে শহরের রেস্তোরাঁ। করোনা পরিস্থিতিতে বদলে যেতে বসেছে পুরনো অনেক কিছুই। সূত্রের খবর, লকডাউন পর্ব শিথিল হতেই কড়া স্বাস্থ্যবিধির মোড়কে ধাপে-ধাপে স্বাভাবিক হচ্ছে জনজীবন। খুলে যাচ্ছে শপিং মল, পার্লার ও রেস্তোরাঁ। তবে রয়েছে কঠোর বিধি-নিষেধ। জানা গিয়েছে, রেস্তোরাঁগুলি নিজেদের মতো করে স্বাস্থ্যবিধির উপযোগী বিভিন্ন নিয়ম-নীতি নিয়ে খুলছে।

এবার অন্যতম হল ডিজিটাল মেনু কার্ড। উল্লেখ্য, হোটেল-রেস্তোরাঁয় প্রবেশ করে মেনু কার্ডে চোখ রাখাটা অধিকাংশ বাঙালির অভ্যাসে পরিণত হয়েছে। বহু মানুষ ওই একই মেনু কার্ড বারবার হাতে ধরেন। রেস্তোরাঁগুলির পক্ষ থেকে জানানো হয়েছে, এরফলে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। এখন ভিড় কম থাকার কারণে অতিথি আসার আগে মেনু কার্ডগুলি স্যানিটাইজ করে দেওয়া হচ্ছে।

তবে আগামী দিনে ভিড় বাড়লে তখন ওই সুরক্ষাবিধি মেনে চলা সম্ভব নয়। সেই আশঙ্কা থেকেই ডিজিটাল মেনু কার্ডের ভাবনা। পদ্ধতি সম্পর্কে রেস্তোরাঁ মালিক সূত্রে জানানো হয়েছে, গেটের মুখে খাতা-পেন নিয়ে দাঁড়িয়ে থাকবেন রেস্তোরাঁর কর্মী। যাঁরা খেতে আসবেন, তাঁদের নাম ও হোয়াটসঅ্যাপ নম্বর লিখে নেওয়া হবে। স্যানিটাইজেশন পর্ব মিটিয়ে টেবিলে বসতে না বসতেই মোবাইলের হোয়াটসঅ্যাপে পৌঁছে যাবে রেস্তোরাঁর পক্ষ থেকে পাঠানো মেসেজের নোটিফিকেশন। গ্রাহক দেখে নেবেন বিস্তারিত মেনু কার্ড। তা দেখে অর্ডার দিলে পছন্দসই ডিশ পৌঁছে যাবে টেবিলে। আবার কোনও গ্রাহক মোবাইল নম্বর রেস্তোরাঁ কর্তৃপক্ষকে দিতে না চাইলে, মেনু কার্ডের মাধ্যমেই অর্ডার দিতে পারবেন ওই ব্যক্তি।

Related posts

Leave a Comment