Kedarnath templeMiscellaneous 

জনশূন্য পরিবেশে কেদারনাথ মন্দিরের দ্বারোদঘাটন

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: ৬ মাস পর কেদারনাথ মন্দির খুলল। একপ্রকার জনশূন্য পরিবেশে মন্দিরের দ্বারোদঘাটন হল এই প্রথম। সূত্রের খবর, মন্দির খোলার পর রীতি মেনে ভোর ৬টায় রুদ্রাভিষেক হল। ১০ কুইন্টাল ফুলের মালায় সাজানো হয়েছে মন্দির।

সূত্রের আরও খবর, মন্দির কমিটি পূজারী ও স্বাস্থ্যকর্মী নিয়ে মোট ১৬ জনের উপস্থিতিতে কেদারনাথ মন্দির খোলা হয়েছে। ভক্ত ও দর্শনার্থীদের জন্য মন্দিরের দর্শন ও কেদারনাথ যাত্রা আপাতত বন্ধ। আবার বদ্রীনাথ মন্দির খুলবে আগামী ১৫ মে। সাধারণভাবে অক্ষয় তৃতীয়ায় উন্মুক্ত হয় কেদারনাথ মন্দির।

প্রতিবছর এই কেদারনাথে অগণিত পুণ্যার্থী ভিড় জমান। উখি মঠের লিঙ্গস্থল থেকে গৌরীকুন্ড পর্যন্ত লিঙ্গ নিয়ে যাওয়া হয় গাড়িতে। এরপর তা পদব্রজে। উল্লেখ্য, কেদারনাথ মন্দিরের প্রধান পুরোহিত ভীমশঙ্কর লিঙ্গ অসুস্থ রয়েছেন। তাই তাঁর অনুপস্থিতিতে দ্বিতীয় পুরোহিত শিবশঙ্কর লিঙ্গের পুজোর মাধ্যমে মন্দিরে মাঙ্গলিক পুজোপর্ব ও হোম-যজ্ঞ হয়েছে।

জানা গিয়েছে, প্রতিদিনই এই পূজার্চনা চলবে। তবে দর্শনার্থীদের আগমন নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এবিষয়ে আরও জানা গিয়েছে, আগামী ৩ মে লকডাউন নিয়ে কেন্দ্রীয় সরকারের গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী উত্তরাখন্ড সরকার ঠিক করবে কেদারনাথ যাত্রা শুরু করা সম্ভব কিনা।

পাশাপাশি কেদারনাথ মন্দিরের অভিষেক পর্বের পর প্রথম পুজো দেওয়া হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পক্ষ থেকে। মন্দির কমিটি জানিয়েছে, প্রতি বছরই প্রধানমন্ত্রী পুজোর উপচার আগাম পাঠিয়ে দেন।

Related posts

Leave a Comment