jute farmarMiscellaneous 

পাটচাষীদের পরামর্শ ফোন-হোয়াটসঅ্যাপে

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: রাজ্যের পাটচাষীদের পরামর্শ দেওয়ার কথা জানিয়েছে ব্যারাকপুরের কেন্দ্রীয় পাট গবেষণা কেন্দ্র। ফোন অথবা হোয়াটসঅ্যাপের মাধ্যমে এই পরামর্শ দেওয়া হবে হবে জানা গিয়েছে। কেন্দ্রের কৃষি বিজ্ঞানীদের ফোন নম্বরও দেওয়া হচ্ছে চাষীদের যোগাযোগ করার জন্য। জানা গিয়েছে, রাজ্যের বিভিন্ন ব্লকে থাকা ওই গবেষণা কেন্দ্রের স্বেচ্ছাসেবকদের মাধ্যমে পাটচাষীদের ফোন নম্বর সংগ্রহ করে হোয়াটসঅ্যাপ গ্রুপ করা হয়েছে। ফোনেও পরামর্শ দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা ও অসমে এপ্রিলের প্রথম থেকে মাঝামাঝি পর্যন্ত পাট বোনের মরশুম শুরু হয়। এবছর লকডাউনজনিত পরিস্থিতিতে পাটচাষে বিঘ্ন হচ্ছে। এবিষয়ে আরও জানা যায়, ভাল ফলন ও উচ্চ গুণমানের তন্তু পাওয়ার জন্য কী বীজ ব্যবহার করে হবে এবং সার কতটা পরিমাণে দিতে হবে, চাষে কী সুরক্ষাবিধি মানতে হবে, এই সংক্রান্ত নানা পরামর্শ দেওয়া হবে।

পাশাপাশি কেন্দ্রীয় পাট গবেষণা কেন্দ্রের বিভিন্ন প্রকল্পে যুক্ত ব্যক্তিদের ব্যারাকপুর গবেষণা কেন্দ্র থেকে বিনামূল্যে বীজ দেওয়া হবে। যাঁরা দূর থেকে আসবেন তাঁদের যাতায়াতের খরচও গবেষণা কেন্দ্র দেবে বলা জানা গিয়েছে।

Related posts

Leave a Comment