Jadavpur_UniversityMiscellaneous 

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দুই পড়ুয়া পেলেন আন্তর্জাতিক স্বীকৃতি

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: করোনা মোকাবিলায় কম দামের ভেন্টিলেটর বানিয়ে দৃষ্টান্ত তুলে ধরলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দুই পড়ুয়া। ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন্স ইঞ্জিনিয়ারিংয়ের তৃতীয় বর্ষের দুই পড়ুয়া অন্বেষা বন্দ্যোপাধ্যায় ও অচল নিলহানি যাদবপুর বিশ্ববিদ্যালয়কে বিশ্বমঞ্চে প্রশংসিত করালেন।

সূত্রের খবর, ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ায় একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় ওই দুই পড়ুয়ার ভেন্টিলেটরের মডেল গৃহীত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ওই বিশ্ববিদ্যালয়ে করোনা মোকাবিলায় কম খরচে কী করে মেডিক্যাল যন্ত্র বা সামগ্রী তৈরি করা যায়, তার ওপর প্রতিযোগিতা করা হয়েছিল। উদ্যোক্তা সেন্টার ফর ইমারজিং অ্যান্ড নেগলেক্টেড ডিজিজ (সিইএনডি)।

জানা গিয়েছে, ওই প্রতিযোগিতায় গবেষক, বিজ্ঞানী ও পড়ুয়া মিলিয়ে ৮৪ জন অংশগ্রহণ করেন। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এই দুই পড়ুয়ার দলে ছিলেন আরও ৩ জন। ভেন্টিলেটর তৈরির কাজ করেছেন মূলত যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এই পড়ুয়া দুজনই। গত মাসের শেষে অনলাইনে প্রেজেন্টেশন দিয়েছিলেন এই দুজন পড়ুয়া। এরপর ভেন্টিলেটরের মডেলটি উদ্যোক্তাদের পছন্দ হয়।

সূত্রের আরও খবর, এই নতুন মডেল বাকি অনেক ভেন্টিলেটরের থেকে অনেকটাই নিখুঁত। যাদবপুরের পড়ুয়াদের পক্ষ থেকে বলা হয়েছে, এই যন্ত্র যেভাবে তৈরি করা হয়েছে, তাতে এয়ার-ফ্লো সিস্টেমটি অনেকটাই নিয়ন্ত্রিত। সেন্সর বসানো হয়েছে। যা নানারকমের কাজ নিয়ন্ত্রণ করবে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার পর দুই পড়ুয়াকে শুভেচ্ছা জানিয়েছেন।

Related posts

Leave a Comment