Home Central Government জয়েন্ট এন্ট্রান্স (মেইন) এপ্রিল-২০২০ পরীক্ষার মাধ্যমে

জয়েন্ট এন্ট্রান্স (মেইন) এপ্রিল-২০২০ পরীক্ষার মাধ্যমে

71
0
JEE (Main)
JEE (Main)

ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি, আর্কিটেকচার ও প্ল্যানিংয়ের আন্ডার গ্র্যাজুয়েট কোর্সে ভর্তি নিচ্ছে

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইনফর্মেশন টেকনোলজি, কেন্দ্রীয় ও রাজ্য সাহায্যপ্রাপ্ত প্রতিষ্ঠানে ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি, আর্কিটেকচার ও প্ল্যানিংয়ের আন্ডার গ্র্যাজুয়েট কোর্সে ভর্তির জন্য জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন (মেইন)-২০২০ এপ্রিল পরীক্ষার দরখাস্ত নিচ্ছে। পরীক্ষা নেবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। বিভিন্ন এনআইটি, আইটিআইতে আন্ডার গ্র্যাজুয়েট ইঞ্জিনিয়ারিং প্রোগ্রাম, কেন্দ্রীয় সরকারের আর্থিক সাহায্যপ্রাপ্ত প্ৰতিষ্ঠানগুলিতে ভর্তি হবে ১২ ক্লাস/ সমতুল যোগ্যতামান নির্ণয়ের পরীক্ষায় এবং জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন (মেইন)-এ সফল হয়ে থাকতে হবে। জেইই (মেইন)-এর বি ই/ বি টেক সফলরা জেইই (অ্যাডভান্স) পরীক্ষা দিতে পারবেন। যাঁরা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির আন্ডার গ্র্যাজুয়েট কোর্স ভর্তি হতে চান, তাঁদের জেইই অ্যাডভান্স পরীক্ষা দিতে হবে।
জেইই (মেইন) ২০২০ পরীক্ষার ধরণ– (ক) বি ই/ বি টেক- এর ক্ষেত্রে পরীক্ষা হবে কম্পিউটার বেসড মোড (সিবিটি) মোডে। (খ) বি আর্ক-এর ক্ষেত্রে পরীক্ষা হবে কম্পিউটার বেসড মোড (সিবিটি) মোডে। থাকবে ম্যাথমেটিক্স পার্ট-ওয়ান (থাকবে অবজেক্টিভ মাল্টিপল চয়েজ টাইপের প্রশ্ন), অ্যাপ্টিটিউট টেস্ট পার্ট-টু (থাকবে অবজেক্টিভ মাল্টিপল চয়েজ টাইপের প্রশ্ন) হবে কম্পিউটার বেসড মোড (সিবিটি) মোডে এবং ড্রয়িং টেস্ট পার্ট-থ্রি (টেস্ট ড্রয়িং অ্যাপ্টিটিউট প্রশ্ন) হবে পেন এন্ড পেপার বেসড (অফলাইন) মোডে। (গ) বি প্ল্যানিং-এর ক্ষেত্রে থাকবে ম্যাথমেটিক্স পার্ট-ওয়ান (থাকবে অবজেক্টিভ মাল্টিপল চয়েজ টাইপের প্রশ্ন), অ্যাপ্টিটিউট টেস্ট পার্ট-টু (থাকবে অবজেক্টিভ মাল্টিপল চয়েজ টাইপের প্রশ্ন) হবে কম্পিউটার বেসড মোড (সিবিটি) মোডে এবং প্ল্যানিং বেসড পার্ট-থ্রি (অবজেক্টিভ টাইপ) কম্পিউটার বেসড মোডে। প্রশ্নপত্র হবে ইংরিজি, হিন্দি ও গুজরাটি ভাষায়।
জেইই (মেইন) পরীক্ষায় বসার জন্য বয়সের বাধ্যবাধকতা নেই। যাঁরা ২০১৮, ২০১৯ সালের উচ্চমাধ্যমিক/ সমতুল দিয়েছেন অথবা যাঁরা ২০২০ সালের চূড়ান্ত পরীক্ষা দেবেন, কেবল তাঁরাই জেইই (মেইন)-২০২০ পরীক্ষায় বসতে পারবেন। তবে যে প্রতিষ্ঠানে এই কোর্সে ভর্তি হতে চাইছেন, সেই প্রতিষ্ঠানের চাহিদা মতো বয়স আছে কিনা দেখে নেবেন।
জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হবে ৫ এপ্রিল, ৭ এপ্রিল, ৯ এপ্রিল এবং ১১ এপ্রিল। পরীক্ষা হবে প্রতিদিন ২টি সিফটে। প্রথম সিফট শুরু হবে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এবং দ্বিতীয় সিফট হবে দুপুর আড়াইটে থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত। ফলপ্ৰকাশ হবে ৩০ এপ্রিল।
বি ই/ বি টেক কোর্সের ক্ষেত্রে থাকবে ১০০ নম্বরের ম্যাথমেটিক্স, ১০০ নম্বরের ফিজিক্স, ১০০ নম্বরের কেমিস্ট্রি বিষয়ের প্রশ্ন। বি আর্ক কোর্সের ক্ষেত্রে থাকবে ১০০ নম্বরের ম্যাথমেটিক্স পার্ট-ওয়ান, ২০০ নম্বরের অ্যাপ্টিটিউট টেস্ট পার্ট-ওয়ান এবং ১০০ নম্বরের ড্রয়িং টেস্ট পার্ট-থ্রি বিষয়ের প্রশ্ন। বি প্ল্যানিং কোর্সের ক্ষেত্রে থাকবে ১০০ নম্বরের ম্যাথমেটিক্স পার্ট-ওয়ান, ২০০ নম্বরের অ্যাপ্টিটিউট টেস্ট পার্ট-টু, ১০০ নম্বরের প্ল্যানিং বেসড অবজেক্টিভ টাইপ পার্ট-থ্রি বিষয়ের প্রশ্ন। অ্যাডমিট কার্ডের প্রিন্ট নিতে পারবেন ২০ মার্চ থেকে।
আবেদন করবেন অনলাইনে www.nta.ac.in এবং www.jeemain.nta.nic.in ওয়েবসাইটের মাধ্যমে, ৬ মার্চের মধ্যে। এরজন্য প্রার্থীর একটি ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকা চাই। অনলাইন আবেদন করতে বসার আগে নিজের পাসপোর্ট মাপের ছবি (১০ থেকে ২০০ কেবি সাইজের মধ্যে), কালো কালি দিয়ে করা সই (৪ থেকে ৩০ কেবি সাইজের মধ্যে) স্ক্যান করে রাখবেন। দরখাস্ত করে সময় আপলোড করতে হবে। পরীক্ষায় বসার জন্য আবেদনের ফি বাবা দিতে হবে— বি ই/ বি টেক বা বি আর্ক বা বি প্ল্যানিং কোর্সের জন্য সাধারণ/ ওবিসি পুরুষদের ৬৫০ (মহিলাদের ৩২৫) টাকা। অন্যদিকে বি ই/ বি টেক এবং বি আর্ক কোর্সের জন্য অথবা বি ই/ বি টেক এবং বি প্ল্যানিং কোর্সের জন্য অথবা বি ই/ বি টেক, বি আর্ক এবং বি প্ল্যানিং কোর্সের জন্য অথবা বি আর্ক এবং বি প্ল্যানিং কোর্সের জন্য জেনারেল/ ওবিসি পুরুষদের ১,৩০০ (মহিলাদের ৬৫০) টাকা দিতে হবে। ফি জমা দেবেন অনলাইনে ডেবিট/ ক্রেডিট কার্ড বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে। অনলাইনে ফি জমা হয়ে গেলে ই -রিসিপ্টের প্রিন্ট নিয়ে নেবেন। এবার যাবতীয় তথ্য সঠিকভাবে যাচাই করে সিস্টেম জেনারেটেড এপ্লিকেশন ফর্মের প্রিন্ট নিয়ে নিজের কাছে রাখবেন। পরে প্রয়োজন হবে। মনে রাখবেন, দরখাস্ত সংশোধন করতে পারবেন ৮ থেকে ১২ মার্চ পর্যন্ত। কোনও তথ্যের জন্য যে কোনও কাজের দিন সকাল ১০টা থেকে বিকেল ৫টার মধ্যে ফোন করতে পারেন এই নম্বরে: 0120-6895200। আরও বিস্তারিত জানতে পারবেন ওপরে বলা ওয়েবসাইটে।

পিডিএফ ডাউনলোড করুন:– https://jeemain.nta.nic.in/WebInfo/Handler/FileHandler.ashx?i=File&ii=256&iii=Y

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here