Jadavpur University-4Miscellaneous 

ইঞ্জিনিয়ারিংয়ের পরীক্ষার নিয়মে বদল

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক : করোনা আবহে এবার ইঞ্জিনিয়ারিংয়ের পরীক্ষার নিয়ম শিথিল করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। সূত্রের খবর, নিয়ম অনুযায়ী, সেশনাল পেপারে প্র্যাক্টিকাল, ল্যাবরেটরি বা ওয়ার্কশপ পাশ না করলে সেমেস্টারের পরীক্ষায় বসা যায় না। এক্ষেত্রে নতুন নিয়মে সেমেস্টারের থিওরির সঙ্গেই সেশনাল পেপারের পরীক্ষা দিতে হবে। বিভাগ পিছু সেশনাল পেপারের সংখ্যা আলাদা হয়। প্রতি সেমেস্টারেই এই পরীক্ষা দিতে হয় পড়ুয়াদের।

বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, সেশনাল ও থিওরি, দুটি পরীক্ষার মূল্যায়ন একসঙ্গেই করা হবে। বিভাগীয় প্রধানদের সেই নির্দেশ দেওয়া হয়েছে। এক্ষেত্রে অনেক পড়ুয়াই বাড়তি চাপে পড়বে বলে মনে করা হচ্ছে। আবার অন্য বিষয় হল, অনেকেরই বিভিন্ন সেমেস্টারে ব্যাকলগ থাকে। তাঁরা সাপ্লিমেন্টারি বা স্পেশাল সাপ্লিমেন্টারি দিয়ে উত্তীর্ণ হন। পরিবর্তিত সেই পরীক্ষাও ফাইনাল সেমেস্টারের সঙ্গে নেওয়ার কথা ভাবছেন কর্তারা। তা না হলে পড়ুয়াদের মার্কশিট অসম্পূর্ণ থেকে যাবে।

উল্লেখ্য, এই পরীক্ষাও হোম অ্যাসাইনমেন্টের মাধ্যমেই হবে। পরীক্ষার পদ্ধতি ঠিক হতেই জোরকদমে কাজ শুরু করে দিয়েছে বিভিন্ন বিভাগ। আবার ইন্টারনেট ও মোবাইল পরিষেবা কোথায় কেমন রয়েছে, সেই খোঁজ-খবরও নেওয়া হচ্ছে। ওইসব জানার পরই পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা বলে মনে করছেন শিক্ষকরা।

Related posts

Leave a Comment