tree plantation 5Miscellaneous 

শহরে ঝড় প্রতিহত করতে সক্ষম গাছ লাগানোর উদ্যোগ

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: আম্ফান তাণ্ডবে বিধ্বস্ত হয়েছে কলকাতা শহরের ১৫ হাজারেরও বেশি গাছ। কলকাতা পুর-প্রশাসক ফিরহাদ হাকিম জানিয়েছেন, যে জায়গাগুলিতে গাছ পড়েছে সেখানেই ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসের দিন শুরু হবে বৃক্ষরোপণ কর্মসূচি। প্রসঙ্গত, কলকাতাকে নতুন করে গাছ লাগানোর প্রস্তুতি হিসেবে এবং সবুজে ভরিয়ে দিতে বন, পরিবেশ, দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এবং পুরসভার উদ্যান বিভাগের কর্তারা বৈঠকে বসেছিলেন।

পাশাপাশি পরিবেশ নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। এপ্রসঙ্গে রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, শহর এবং গ্রামাঞ্চলের জন্য আমরা পৃথক পরিকল্পনা নিয়েছি। বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে ঠিক করেছি, আম্ফানের সময় যে গাছগুলি মাথা তুলে দাঁড়িয়ে থেকেছে, সেই গাছগুলিই লাগানো হবে। পরিবেশ দপ্তরের সমীক্ষায় জানা গিয়েছে, ইউক্যালিপ্টাস, কাঠবাদাম, কৃষ্ণচূড়া, রাধাচূড়া শহরে বেশিমাত্রায় পড়ে গিয়েছে।

দূরত্ববিধি না মেনে লাগানো, পরিচর্যার অভাবে এই বিপর্যয়। এক্ষেত্রে পরিবেশ দপ্তরের আরও বক্তব্য, গাছের চারপাশ ঘিরে দেওয়া ইমারতি দ্রব্যে ক্ষতি বেড়েছে। পাশাপাশি বলা হয়েছে, কৃষ্ণচূড়া বা রাধাচূড়া শহরের সৌন্দর্য বাড়ায়। শক্তিশালী ঝড় প্রতিহত করার ক্ষমতা অনেকটাই কম। শাল, জারুল, সেগুন, নীম, দেবদারু প্রভৃতি ঝড় সইতে সক্ষম গাছ লাগানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

Related posts

Leave a Comment