WMOMiscellaneous 

আম্ফানঃ সঠিক পূর্বাভাসের প্রশংসা ডব্লুএমও-র

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক : ভারতীয় আবহাওয়া দপ্তরের প্রশংসায় বিশ্ব সংস্থা। “আম্ফান”-এর সঠিক তথ্য আগাম তুলে ধরার জন্য এই স্বীকারোক্তি। এক্ষেত্রে বিশ্ব সংস্থার বক্তব্য, আগাম বার্তা দেওয়ায় প্রাণহানি ও ক্ষয়-ক্ষতি রোধ করা গিয়েছে। পাশাপাশি ভারতীয় আবহাওয়া দপ্তর এই তথ্য সরবরাহ করায় বাংলাদেশেরও পরিস্থিতি মোকাবিলা করতে অনেকটাই সুবিধা হয়েছে।

উল্লেখ্য, ঘূর্ণিঝড়ে নজরদারির জন্য ১৩টি দেশ নিয়ে গঠিত দিল্লিতে অবস্থিত রিজিওনাল স্পেশালাইজড মেটেরোলজিক্যাল সেন্টারের (আরএসএমসি) ভূয়সী প্রশংসা করেছে ওয়ার্ল্ড মেটেরোলজিক্যাল অর্গানাইজেশন (ডব্লুএমও)। জানা গিয়েছে, আন্তর্জাতিক এই সংস্থার মহাসচিব ই মানায়েঙ্কোভা চিঠি লিখে ভারতীয় আবহাওয়া দপ্তরকে ধন্যবাদ জানিয়েছেন। ওই চিঠিতে জানানো হয়েছে, ঘন্টায় ঘন্টায় যেভাবে “আম্ফান”-এর পূর্বাভাস, গতিপথ ও ভয়াবহতা প্রভৃতি বিষয়ে ভারতীয় আবহাওয়া দপ্তর সঠিক তথ্য তুলে ধরেছে, তা অত্যন্ত প্রশংসনীয়।

পাশাপাশি আনুষঙ্গিক আবহাওয়ার খবর-সহ ঝড়ের গতিবেগ ও বৃষ্টিপাত বিষয়ক তথ্যও সঠিকভাবে সরবরাহ করেছে ভারত। আবার তা সঠিক সময়ে ডব্লুএমও-র সদস্য দেশগুলিকে পৌঁছে দেওয়া হয়েছে। অন্যদিকে ডব্লুএমও-র চিঠি পেয়ে খুশি ভারতীয় আবহাওয়া দপ্তর। সংস্থার ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, এটা আরও ভাল কাজ করতে উৎসাহিত করবে। পাশাপাশি ভারতের সঙ্গে প্রতিবেশি-সহ বিশ্বের অন্যান্য দেশের সম্পর্ককে উন্নত করতে সাহায্য করবে।

Related posts

Leave a Comment