indians student in ukMiscellaneous 

বিপর্যস্ত পরিস্থিতিতে ব্রিটেনে ভারতীয় পড়ুয়ারা

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: ভারতীয় পড়ুয়ারা বিপাকে ব্রিটেনে। একদিকে অর্থের সঙ্কট, অন্যদিকে বাড়িওয়ালার চোখ রাঙানিও। পরিসংখ্যান অনুযায়ী জানা গিয়েছে, ব্রিটেনে এই মুহূর্তে প্রায় ৪ লক্ষ ভারতীয় রয়েছেন। পড়ুয়ার সংখ্যা প্রায় ৫০ হাজার। সূত্রের খবর, আত্মীয়-পরিজনদের সঙ্গে দেখা করতে ভারত থেকে ব্রিটেনে এসেছিলেন অনেকেই। আবার কাজের সূত্রে ও পড়াশুনোর তাগিদে ব্রিটেনে রয়েছেন অনেকেই। করোনা সংক্রমণের জেরে লকডাউন পরিস্থিতিতে মহাসমস্যায় ভারতীয়রা।

বিদেশ থেকে আসা যাত্রীদের মাধ্যমে সংক্রমণ রুখতে বন্ধ করে দেওয়া হয় আন্তর্জাতিক উড়ান পরিষেবা। এরফলে দেশে ফিরতে না পারার জন্য চরম অনিশ্চয়তায় ভারতীয়রা। আটকে পড়েছেন অনেক পড়ুয়াও। এরপর বাড়ির মালিকদের বিরুদ্ধে মানসিক নির্যাতনের অভিযোগ তুললেন পড়ুয়ারা। সূত্রের আরও খবর, লন্ডনের গ্রিনউইচ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া সমীর ধোর মুম্বাইয়ের বাসিন্দা। দ্বিতীয় বর্ষের ওই ছাত্র ইন্ডিয়ান সোসাইটির প্রেসিডেন্টও। তিনি অভিযোগ করেছেন, এখনই ফ্ল্যাট থেকে বের করে দেওয়ার প্রচেষ্টা চলছে। খাবারও শেষ হয়ে আসছে। অবিলম্বে বাড়ি ফিরতে মরিয়া ওই ছাত্র।

ব্রিটেনে পাঠরত ভারতীয় পড়ুয়াদের সংগঠন এনআইএসএইউ-র অন্যতম সদস্য ভিগ্নেস কার্তিক জানিয়েছেন, পড়ুয়া নন এমন অনেকের কাছ থেকেও সংগঠনের কাছে সাহায্যের আর্জি আসছে। সেই সমস্ত আর্জি আমরা ভারতীয় হাইকমিশনের কাছে পাঠিয়ে দিচ্ছি। আপাতত সাধারণ আর্জিগুলো পূরণ করারই চেষ্টা করছি।

Related posts

Leave a Comment