TETEducation Alerts Knowledge Update 

বাড়ল টেট সার্টিফিকেটের মেয়াদ

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: বাড়ল টেট সার্টিফিকেটের মেয়াদ। এবার কেবলমাত্র ৭ বছর নয়, টিচার এলিজিবিলিটি টেস্ট (টেট) পাশদের সার্টিফিকেটের মেয়াদ থাকবে আজীবন। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক টুইটারে এই খবর জানিয়েছেন। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের এই ঘোষণার পর দেশের চাকরিপ্রার্থীরা উপকৃত হবেন বলেই মনে করা হচ্ছে। সূত্রের খবর, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের পক্ষ থেকে ইতিমধ্যেই দেশের রাজ্যগুলিকে এই মর্মে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, টেট উত্তীর্ণ হলেই তবেই শিক্ষক নিয়োগের জন্য আবেদন করা যায়। এক্ষেত্রে সেই সার্টিফিকেটের মেয়াদ থাকত ৭ বছর। ফলে সাত বছরের মধ্যে কেউ চাকরি না পেলে তাঁকে আবার নতুন করে টেট পরীক্ষায় বসতে হত।

এক্ষেত্রে বলা হয়েছে, এই ব্যবস্থা কার্যকর হলে, টেট পাশের পর চাকরির বয়স থাকলে ওই প্রার্থী নিয়োগ পরীক্ষায় বসতে পারবেন। এবিষয়ে আরও জানা যায়, ২০১১ সালে যাঁরা টেট দিয়েছিলেন, তাঁদের সময় থেকে সেই নয়া নিয়ম চালু হবে। ইতিমধ্যে যাঁদের টেট শংসাপত্রের পূর্ব-নির্ধারিত মেয়াদ অর্থাৎ ৭ বছর পেরিয়ে গিয়েছে, তাঁদের নয়া শংসাপত্র দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা যায়।

Related posts

Leave a Comment