Home Miscellaneous ২০ এপ্রিল থেকে নির্মাণকাজ শুরুর আশায় আবাসন নির্মাতারা

২০ এপ্রিল থেকে নির্মাণকাজ শুরুর আশায় আবাসন নির্মাতারা

63
0
unfinished building
unfinished building

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: আগামী ২০ এপ্রিল থেকে সারা দেশে পঞ্চায়েত এলাকায় রিয়েল এস্টেট নির্মাণ কাজ করা যাবে বলে নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। পাশাপাশি পুরসভা ও কর্পোরেশন এলাকায় প্রকল্প সীমানার মধ্যেই শ্রমিকদের থাকার বন্দোবস্ত করলে সেখানেও নির্মাণ কাজ শুরু করা যাবে। তবে কলকাতা সহ পশ্চিমবঙ্গে নির্মীয়মান কতগুলি প্রকল্পে আবার নির্মাণ কাজ শুরু হবে, তা নিয়ে সংশয়ে রয়েছেন ডেভেলপাররা।

প্রসঙ্গত, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, নির্মাণ শিল্প স্থানীয় শ্রমিক নিয়ম মেনেই কাজ করবে। সূত্রের খবর, তবে ৯৫ শতাংশের বেশি নির্মাণ শ্রমিকই ইতিমধ্যেই নিজের বাড়ি চলে গিয়েছেন। তাঁদের ফিরিয়ে আনার জন্য ট্রেন, বাস সহ পরিবহণ ব্যবস্থা কিছুই চলবে না প্রায় ৩ মে পর্যন্ত। এক্ষেত্রে কেন্দ্রের ছাড় এবং মুখ্যমন্ত্রীর ঘোষণা সত্বেও ২০ এপ্রিল থেকে আবাসন নির্মাণের কাজ আবার শুরু করা যাবে কিনা, তা নিয়ে বিভিন্নমহলে প্রশ্ন।

সূত্রের খবর অনুযায়ী জানা যায়, কেন্দ্রের এই নির্দেশিকা কার্যকর করতে রাজ্য সরকারকে পরবর্তী নির্দেশ জারি করতে হবে। এক্ষেত্রে যদি দেখা যায়, কোভিড-১৯ সংক্রমণের জেরে একাধিক পুরসভা ও পঞ্চায়েত এলাকা পড়েছে, তাহলে কাজ শুরুর অনুমোদন মিলবে না বলে আশঙ্কাপ্রকাশ করেছেন আবাসন নির্মাতারা। জেএলএল ইন্ডিয়ার এক্সিকিউটিভ ডিরেক্টর ও মুখ্য অর্থনীতিবিদ সামন্তক দাস জানিয়েছেন, কলকাতা সহ মেট্রো শহরগুলিতে যে সমস্ত আবাসন প্রকল্প গড়ে উঠছে, তার প্রায় ৪০ শতাংশ শহর সন্নিহিত এলাকায়।

তিনি মনে করছেন, ২০ এপ্রিল থেকে অনুমতি সাপেক্ষে কলকাতা সহ মেট্রো শহরগুলিতে প্রায় ৩৫ শতাংশ আবাসন প্রকল্পের নির্মাণকাজ শুরু হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here