Home Miscellaneous রাজ্যের সিদ্ধান্তের আশায় রপ্তানি-নির্ভর সংস্থাগুলি

রাজ্যের সিদ্ধান্তের আশায় রপ্তানি-নির্ভর সংস্থাগুলি

45
0
factory

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: ছাড়ের সুবিধা পেতে রাজ্য সরকারের দিকে তাকিয়ে রপ্তানি-নির্ভর সংস্থাগুলি। সূত্রের খবর, ইঞ্জিনিয়ারিং পণ্য রপ্তানির সংস্থাগুলিকে অগ্রাধিকারের ভিত্তিতে কারখানা খুলতে দেওয়ার অনুমতি চেয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আবেদন জানিয়েছে ইঞ্জিনিয়ারিং এক্সপোর্ট প্রমোশন কাউন্সিল অফ ইন্ডিয়া (ইইপিসি ইন্ডিয়া)।

গোটা দেশে ২৪ মার্চ থেকে করোনার বিপর্যস্ত পরিস্থিতিতে বন্ধ হয়ে যায় পশ্চিমবঙ্গের কয়েক হাজার ছোট ও মাঝারি সংস্থা। এরপর ২০ এপ্রিল থেকে রপ্তানিকারী সংস্থাগুলিকে কারখানা খুলতে দেওয়ার নির্দেশিকা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জারি করার পরই অনেকটা স্বস্তিতে রাজ্যের সংস্থাগুলি।

ঠিক এই পরিস্থিতিতে ইইপিসি ইন্ডিয়া-র চেয়ারম্যান ও কার্নেশন ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর রবি শেহগল জানিয়েছেন, অগ্রাধিকারের ভিত্তিতে ইঞ্জিনিয়ারিং পণ্য রপ্তানির সংস্থাগুলিকে কারখানায় উৎপাদন শুরু করার অনুমতি দেওয়ার জন্য আমরা মুখ্যমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছি। ওই অনুমতি পেলে ৫০ শতাংশ কর্মী ব্যবহার করে আমরা ৩ মে-র পর পুরো মাত্রায় উৎপাদন শুরু করতে পারব বলে আশা করছি।

এই সংক্রান্ত বিষয়ে তাঁর আরও বক্তব্য, রাজ্যের ৬২ হাজার কোটি টাকার মোট রপ্তানির মধ্যে ইঞ্জিনিয়ারিং পণ্যের রপ্তানির পরিমাণ ২৫ হাজার কোটি টাকার বেশি। এই শিল্পে সরাসরি নিযুক্ত প্রায় ২ লক্ষ কর্মী। পাশাপাশি তিনি জানিয়েছেন, রাজ্য সরকার যদি বাস ও মিনিবাসের মতো পরিবহণে আমাদের কর্মীদের কাজে নিয়ে আসার অনুমতি দেন এবং এরজন্য আমাদের অনলাইনে পাস ইস্যু করেন, তবে খুব সুবিধা হয়। এরজন্য প্রস্তাবও দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here