henri islandMiscellaneous 

আম্ফান দাপটে ভেঙে তছনছ হেনরি আইল্যান্ড

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: আম্ফানে বিধ্বস্ত হেনরি আইল্যান্ড। লন্ডভন্ড হয়েছে ‘সুন্দরী’ ও ‘ম্যানগ্রোভ’। হেনরি আইল্যান্ডে ক্ষতির মাত্রা অনেকটাই বেশি। ভ্রমণবিলাসীরা স্বল্প পরিসরে ঘোরার জন্য এই জায়গাটিই বেছে নিতেন। সমুদ্রের অতি নিকটে হেনরি আইল্যান্ডের এখন বিধ্বস্ত চেহারা। বকখালি বা ফ্রেজারগঞ্জে যাঁরা ঘুরতে আসেন, তাঁরাই মূলত এখানে এসে থাকেন, মৎস্য দপ্তরের এই হেনরি আইল্যান্ডে।

উল্লেখ্য, একসময় বুলবুল ঝড়ে এই আইল্যান্ডের সেক্টর-‘এ’ ক্ষতিগ্রস্ত হয়। এবার আম্ফান তাণ্ডবে ক্ষতিগ্রস্ত সেক্টর-‘বি’ও। ওই অংশে রয়েছে ‘বনি’ ও ‘সুন্দরী’র মতো গেস্টহাউস। জানালা ও ফ্রেম ভেঙে পড়েছে বলে জানা গিয়েছে। আবার ছাদের জলের ট্যাঙ্ক গিয়ে পড়েছে ম্যানগ্রোভ অরণ্যে। অন্য যে সমস্ত গেস্টহাউস রয়েছে, সেসবের চাল উড়ে গিয়েছে। একাধিক গেস্টহাউসের কংক্রিটের চাঙড় ভেঙে দেওয়ালে চির ধরেছে বলে স্থানীয় সূত্রে জানা যায়। গোটা হেনরি আইল্যান্ড এখন অন্ধকারে নিমজ্জিত।

বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে। যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন। একাধিক জায়গায় বড় বড় গাছ পড়ে বিপর্যস্ত ওই অঞ্চল। হেনরি আইল্যান্ড জুড়ে যেসব জলাশয় রয়েছে, ওইসব জলাশয়ের পাড়ও ভেঙে গিয়েছে। প্রায় ১ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে স্থানীয় সূত্রে জানা যায়।

Related posts

Leave a Comment