rabindra bharoti universityMiscellaneous 

লকডাউন পরিস্থিতিতে রবীন্দ্রভারতীর বিদেশি পড়ুয়ারাও সঙ্কটে

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: লকডাউন পরিস্থিতির জেরে বিপাকে বিদেশি পড়ুয়ারা। বিভিন্ন মেসে বিশ্ববিদ্যালয়ের অতিথিশালায় ভাড়া বাড়ি সহ বিভিন্ন জায়গায় আটকে বিদেশি পড়ুয়ারা। সূত্রের খবর অনুযায়ী জানা গিয়েছে, বাংলাদেশের দিনাজপুরে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের যন্ত্রসঙ্গীত বিভাগের ছাত্র বিক্রম সরকার লকডাউন পরিস্থিতির শিকার। দমদমের ভাড়া বাড়িতে গৃহবন্দি সে। বাংলাদেশেও তাঁর পরিবার ঘরবন্দি। বাড়ির লোকজন ব্যাঙ্কের দরজায় পৌঁছতে পারছেন না। বিদেশে টাকা ট্রান্সফার করার এজেন্সিও বন্ধ। ব্যাঙ্ক থেকে টাকা পাঠানোও বন্ধ।

আবার সিঁথির মোড়ে মেসবাড়িতে আটকে রবীন্দ্রভারতীর দুই বিদেশী ছাত্র। তাঁদের নাম শচিনথা লাকপ্রিয়া ও মাহেশ্বর প্রভাস। দু’জন্যেই শ্রীলঙ্কার বাসিন্দা। তাদেরও বিপর্যস্ত পরিস্থিতি। জানা গিয়েছে, পূর্ব ভারতে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়েই সবচেয়ে বেশি বিদেশী পড়ুয়া পড়তে আসেন। আইসিসিআর-এর স্কলারশিপ এবং সেলফ ফিন্যান্স কোর্সেও এই বিশ্ববিদ্যালয়ে পড়াশুনো করেন অনেক বিদেশী। এরা সবাই আটক এদেশে। ঘরভাড়া, খাওয়া খরচা জোটাতেই নাকাল পড়ুয়ারা।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরি ব্যক্তিগত উদ্যোগে কয়েকজন পড়ুয়াদের পাশে দাঁড়িয়েছেন বলে জানা গিয়েছে। এবার বিশ্ববিদ্যালয়ের টিএমসিপি পরিচালিত ছাত্র সংসদও বিদেশী পড়ুয়াদের পাশে দাঁড়াতে উদ্যোগী হয়েছে বলে জানা যায়। উত্তর কলকাতার টিএমসিপি সভাপতি বিশ্বজিৎ দে জানিয়েছেন, আটকে পড়া বিদেশী পড়ুয়াদের তালিকা তৈরি করে তাঁদের ২ হাজার টাকা করে আপাতত দেব আমরা। প্রয়োজন মতো রেশন ও অন্যান্য ব্যবস্থাও করা হবে।

আবার বাংলাদেশ দূতাবাস সূত্রের খবর, ২৪-২৫ তারিখ বিশেষ ফ্লাইটে আটকে পড়া পড়ুয়া ও অন্যান্যদের ফেরানোর পরিকল্পনা নেওয়া হচ্ছে।

Related posts

Leave a Comment