devi sridharMiscellaneous 

অতিমারীর আগাম পূর্বাভাস ছিল দেবীরই

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: এখন কোভিড-১৯ নিয়ে উদ্বিগ্ন গোটা দুনিয়া। করোনা ভাইরাসের মতো এক অতিমারীর পূর্বাভাস দিয়েছিলেন এক ভারতীয় বংশোদ্ভূত শিক্ষাবিদ। সূত্রের খবর, ২ বছর আগে চেলসি ক্লিন্টনের সঙ্গে জনস্বাস্থ্য সংক্রান্ত এক আলোচনার পরই নজরে এসেছিলেন এডিনবরা বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক। একটি উদাহরণ হিসেবে তুলে ধরেছিলেন পশুর মাধ্যমে কোনও এক চীনা নাগরিকের সংক্রমণের আশঙ্কার বিষয়টি। এমনকী সেখান থেকে কীভাবে সারা পৃথিবীতে ভাইরাসটি ছড়িয়ে পড়তে পারে, সেই বিষয়টি উল্লেখ করে সতর্কও করেছিলেন দেবী শ্রীধর।

আবার ডিসেম্বরে চিনে প্রথম সংক্রমণ শুরু হতেই সরকারকে আগাম প্রস্তুতি নিতেও বলেছিলেন। সঙ্কট মোকাবিলায় ৭ দফা দাওয়াইও দিয়েছিলেন। বরিস ও ব্রিটেন সরকার গুরুত্ব দেয়নি বিষয়টি। এডিনবরা বিশ্ববিদ্যালয়ের ওই অধ্যাপক দেবী শ্রীধর জানিয়েছিলেন, করোনা মোকাবিলায় লকডাউনের থেকেও পরীক্ষার মাধ্যমে রোগীকে খুঁজে বার করার ওপরে গুরুত্ব দেওয়া উচিত। এই সঙ্কটকালে ব্রিটিশ সরকারের ভূমিকা নিয়েও অসন্তোষ প্রকাশ করেছেন তিনি। আবার চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্য পিপিই-র অভাব নিয়ে সরব হন।

উল্লেখ্য, ২৫ এপ্রিল তাঁর একটি পোস্ট নিয়ে শোরগোল পরে বিভিন্নমহলে। ভবিষ্যতে ভারতের মতো উন্নয়নশীল দেশে কোভিডনীতি নিয়ে গবেষণা করার ইচ্ছাও প্রকাশ করেছেন তিনি।

Related posts

Leave a Comment