Home Miscellaneous বিজ্ঞানীদের গবেষণায় এক নতুন ভ্যাকসিনের মডেল

বিজ্ঞানীদের গবেষণায় এক নতুন ভ্যাকসিনের মডেল

48
0
zoological-survey-of-india
zoological-survey-of-india

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: করোনা ভাইরাসজনিত রোগের প্রকোপ থেকে মানুষকে বাঁচাতে বাংলা ও গুজরাটের বিজ্ঞানীদের গবেষণা। ল্যাবে তৈরি করোনা ভ্যাকসিনের মডেল। কলকাতার জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া এবং গুজরাটের ফরেন্সিক সায়েন্স বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা আশার আলো দেখালেন। সূত্রের খবর, মিলিত প্রচেষ্টায় করোনাকে মারতে তৈরি হয়েছে এক নতুন ভ্যাকসিনের মডেল। পরীক্ষাগারে বিভিন্ন প্রয়োগক্ষেত্রে এক ভ্যাকসিন সফল বলেও জানানো হয়েছে।

অন্যদিকে, মানুষের শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে দিতেও সক্ষম এই ভ্যাকসিন মডেল। জেডএসআইয়ের সেন্টার ফর ডিএনএ ট্যাক্সোনমি এবং সেন্টারে ফর ফরেন্সিক সায়েন্সের বিজ্ঞানী মুকেশ ঠাকুর জানান, ওষুধ তৈরি করে তা মানুষ বা অন্য কোনও প্রাণীর ওপর পরীক্ষা করার ক্ষমতা আমাদের নেই। তবে এই মডেল পরীক্ষাগারে সম্পূর্ণ সফল। এই গবেষণা সম্প্রতি একটি আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। আশা করা যাচ্ছে কোনও না কোনও সংস্থা এই মডেলকে অনুসরণ করে ভ্যাকসিন তৈরি করার বিষয়ে আগ্রহ দেখাবে।

সূত্রের খবর, বিজ্ঞানীরা এই গবেষণায় মূলত সার্স কোভ-২ ভাইরাসে থাকা প্রোটিন কাঠামোর বিশ্লেষণের মাধ্যমে নিজেদের কাজ এগিয়ে নিয়ে গিয়েছেন। এই গবেষণার সঙ্গে জড়িত ছিলেন জেডএসআইয়ের দুই বিজ্ঞানী মুকেশ ঠাকুর, ললিত শর্মা, কেন্দ্রীয় এই সংস্থার অধিকর্তা বিজ্ঞানী কৈলাশ চন্দ্রা ও গুজরাটের গবেষক অভিষেক সিং।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here