Dragon CapsuleMiscellaneous 

ফ্যালকন রকেটের সাহায্যে প্রথম সফল উৎক্ষেপণ

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক : দুই মহাকাশচারীকে নিয়ে প্রথম সফল উৎক্ষেপণ বেসরকারি মহাকাশযানের। বাণিজ্যিকভাবে মহাকাশচারী পাঠানোয় নতুন দিগন্ত উন্মোচন করল নাসা। জানা গিয়েছে, ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে ফ্যালকন রকেটের সাহায্যে সফলভাবে উৎক্ষেপণ করা হল স্পেস এক্সের ড্রাগন ক্যাপসুল। সংযুক্ত ছিলেন নাসার দুই মহাকাশচারী বব বেনকেন (৪৯) ও দৌগ হারলে (৫৩)।

উল্লেখ্য, ১৯ ঘন্টার সফরের পর তাঁরা আন্তর্জাতিক স্পেস স্টেশনে পৌঁছে যান বলে জানা যায়। সূত্রের আরও খবর, গত এক দশকের মধ্যে এই প্রথমবার আমেরিকার মাটি থেকে মহাকাশে মানুষ পাঠানো হল। স্পেস এক্স প্রথম বেসরকারি সংস্থা যারা এই কাজ করেছে। জানা যায়, ইতিপূর্বে দেশ হিসেবে মহাকাশে মানুষ পাঠিয়েছে আমেরিকা, রাশিয়া ও চিন। উৎক্ষেপণ হওয়ার কথা থাকলেও খারাপ আবহাওয়ার কারণে তা স্থগিত করে দেওয়া হয়েছে। পরবর্তী দিন ধার্য করা হয়।

মার্কিন নাগরিকের পাশাপাশি উৎক্ষেপণ দেখতে উপস্থিত ছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পও। বিদেশ সচিব মাইক পম্পেও জানিয়েছেন, ২০১১ সালের পর এই প্রথম আমেরিকার মাটি থেকে আন্তর্জাতিক স্পেস স্টেশনে মহাকাশচারী পাঠানো হয়েছে।

Related posts

Leave a Comment