kaushik basuMiscellaneous 

দেশকে বাঁচাতে অর্থনীতিবিদ কৌশিক বসু দাওয়াই

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: বিপুল ত্রাণের পক্ষে সওয়াল করলেন বিশ্বব্যাঙ্কের প্রাক্তন মুখ্য অর্থনীতিবিদ কৌশিক বসু। করোনাজনিত পরিস্থিতিতে মুডিজ বাড়তি দিয়েছিল, বৃদ্ধির হার শূন্যে দাঁড়াতে পারে। আবার ব্রোকারেজ সংস্থা নমুরার পূর্বাভাস ছিল, সঙ্কুচিত হতে পারে ৫.২ শতাংশও। করোনার ধাক্কায় ভারতীয় অর্থনীতির করুণ দশা। পরিস্থিতি বদলাতে এবং ঝুঁকি সামলাতে বিপুল অঙ্কের আর্থিক ত্রাণের পক্ষে জোড়ালো বার্তা দিলেন এই অর্থনীতিবিদ।

ইতিপূর্বে অর্থনীতিকে সঙ্কটের খাত থেকে টেনে তুলতে রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন এমনই সওয়াল করেছিলেন। অন্যদিকে, রিজার্ভ ব্যাঙ্কের আর এক প্রাক্তন গভর্নর দুব্বুরি সুব্বারাওয়ের বক্তব্য, আরও বেশি খরচ করতেই হবে সরকারকে, লকডাউনের জেরে সঙ্কটে পড়া পরিবারগুলিকে বাঁচাতে। আবার দরিদ্রদের হাতে নগদ আর ছোট সংস্থাকে পুঁজি জোগানোর জন্য প্রয়োজনে নোট ছাপানোর পরামর্শ দিয়েছিলেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

এবার কর্নেল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক কৌশিক বসু জানিয়েছেন, নোট ছাপাতে হতে পারে। তবে এক্ষেত্রে খুব অল্প করে এগোতে হবে। এ বিষয়ে তাঁর ব্যাখ্যা, ভারতে এমনিতেই অসাম্য খুব বেশি। ফলে এটা নিয়ে দুশ্চিন্তা থাকছে। আমার ভয়, অতিমারী সেই অসাম্য আরও বাড়িয়ে না দেয়।

Related posts

Leave a Comment