CMERIMiscellaneous 

করোনা যুদ্ধে নতুন দিশার সন্ধান সিএমইআরআই-এর

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক : করোনা যুদ্ধে নতুন দিশার সন্ধান দিতে চলেছে দুর্গাপুরের কেন্দ্রীয় প্রতিষ্ঠান সিএমইআরআই। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তা তৈরি। সূত্রের খবর, অত্যাধুনিক সুবিধা-সহ মেকানিক্যাল ভেন্টিলেটর প্রস্তুত করে নজির গড়ল তারা। এই ভেন্টিলেটর রোগীর অবস্থার সঙ্গে পুরো সিস্টেমের পরিবর্তন ঘটিয়ে আরও বেশি কার্যকর করে তুলছে বলে অভিমত।

সংস্থা সূত্রে আরও দাবি করা হয়েছে, এর মাধ্যমে ভলিউমের পরিবর্তন ঘটানো সম্ভব। যা দেশের মধ্যে প্রথমবার ব্যবহৃত হতে চলেছে। জানা যায়, স্থানীয় দুটি নামি বেসরকারি হাসপাতালে এর “ক্লিনিক্যাল” পরীক্ষাও হয়ে গিয়েছে। অন্যদিকে সংস্থার পক্ষ থেকে এটি প্রকাশ্যে আনা হয়। সংস্থার কর্তা-ব্যক্তিদের সঙ্গে ছিলেন হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ অরুণাংশু গঙ্গোপাধ্যায়।

ওই সংস্থার অধিকর্তা হরিশ হিরানি এ প্রসঙ্গে জানান, করোনা পরিস্থিতি যেভাবে দেশে ব্যাপক হারে ছড়িয়ে পড়ছে, তাতে আমাদের ভেন্টিলেটর প্রস্তুতিতে স্ব-নির্ভর হতেই হবে। আমরা একটি আধুনিক ভেন্টিলেটর প্রস্তুত করেছি, যা রোগীর অবস্থার সঙ্গে নিজেকেও বদলাতে পারে। ইতিমধ্যেই দেশের ৪টি সংস্থা আমাদের প্রযুক্তি নিতে আগ্রহ প্রকাশ করেছে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে বিদেশের উন্নত স্বাস্থ্য পরিকাঠামো ভেঙে পড়েছে। তাই দেশের স্বাস্থ্য ব্যবস্থা যাতে আরও উন্নত করা যায়, সেই লক্ষ্যে একযোগে কাজ চালাচ্ছি আমরা। সিএমইআরআই-এর এই ভেন্টিলেটর নিয়ে আগ্রহও বেড়েছে।

Related posts

Leave a Comment