Home Miscellaneous বোটানিক্যাল গার্ডেনে পুনরায় গাছ বসানোর আবেদন

বোটানিক্যাল গার্ডেনে পুনরায় গাছ বসানোর আবেদন

131
0
Botanical Garden
Botanical Garden

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক : ঘূর্ণিঝড় “আম্ফান” তাণ্ডবে হাওড়ার বোটানিক্যাল গার্ডেনের প্রায় ১ হাজার গাছ ক্ষতিগ্রস্ত। অন্যদিকে আড়াইশো বছরের পুরনো বিখ্যাত বটগাছের “দি গ্রেট বেনিয়ান ট্রি” প্রায় ৪০টির মতো স্তম্ভমূল আংশিক বা সম্পূর্ণ উপড়ে পড়েছে। ১০টি স্তম্ভমূলকে পুনরায় পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব হবে বলে জানা গিয়েছে।

এ বিষয়ে আরও জানা যায়, এখন স্তম্ভমূলগুলি নতুন করে তৈরি হচ্ছে। বটগাছের ঝুড়িগুলির বয়স এখন আড়াই থেকে তিন বছর। সেগুলিকে বিশেষ পদ্ধতিতে বাঁশ দিয়ে বেঁধে দেওয়া হচ্ছে। এরফলে আগামী দিনে এগুলি স্তম্ভমূলে পরিণত হবে বলে মনে করা হচ্ছে। “আম্ফান”-এ বোটানিক্যাল গার্ডেনে “দি গ্রেট বেনিয়ান ট্রি” ছাড়াও ২২৫ বছরের পুরনো মেহগনি গাছ ও শতাধিক বছরের পুরনো অনেক গাছ ভেঙে পড়েছে।

এই পরিস্থিতিতে কোন কোন গাছ পুনরায় প্রতিস্থাপিত করা যায়, তার জন্য গত ৫ দিন ধরে উদ্ভিদবিদ ও বিজ্ঞানীরা সমীক্ষা চালিয়ে দেখছেন। এর মধ্যে একশোর মতো গাছকে উপযুক্ত ব্যবস্থাপনায় পুনরায় প্রতিস্থাপিত করা সম্ভব বলে মনে করা হচ্ছে। বি গার্ডেন ডেইলি ওয়ার্কার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে কর্তৃপক্ষকে চিঠি লিখে পুনরায় গাছ বসানোর আবেদন জানানো হয়েছে। সব ধরনের সাহায্যের আশ্বাসও দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here