Forest Guard AwardPolice/Defence State Government 

অসম সরকারে ১,০৮১ ফরেস্টার, ফরেস্ট গার্ড, ড্রাইভার নিচ্ছে

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: ফরেস্টার-১, স্টেনোগ্রাফার, সার্ভেয়র সহ বিভিন্ন পদে ১,০৮১ জন তরুণ-তরুণীকে নিচ্ছে অসম সরকারের ফরেস্ট ডিপার্টমেন্টে। প্রার্থীবাছাই করবে অসম স্টেট লেভেল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড। প্রার্থীদের অসমের স্থায়ী বাসিন্দা হতে হবে এবং অসম এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জে নাম নথিভুক্ত থাকতে হবে।

ফরেস্টার-১: মোট শূন্যপদ ১৪৪টি (অসং-পুরুষ ৩২, অসং-মহিলা ১৪, তঃজাঃ-পুরুষ ৫, তঃজাঃ-মহিলা ২, তঃউঃজাঃ-সমতল-পুরুষ ২০, তঃউঃজাঃ-সমতল-মহিলা ৯, তঃউঃজাঃ-পার্বত্য এলাকা-পুরুষ ১৮, তঃউঃজাঃ-পার্বত্য এলাকা-মহিলা ৭, ওবিসি/ এমওবিসি -পুরুষ ১৬, ওবিসি/ এমওবিসি -মহিলা ৭, আর্থিকভাবে দুর্বল-পুরুষ ১০, আর্থিকভাবে দুর্বল-মহিলা ৪)। যে কোনও শাখার ব্যাচেলর ডিগ্রিধারীরা আবেদন করতে পারেন। এই পদের ক্ষেত্রে গ্রেড পে মাসে ৬,৪০০ টাকা। এই পদের ক্ষেত্রে শারীরিক মাপজোক হতে হবে উচ্চতায় পুরুষদের ক্ষেত্রে ১৬২.৫৬ (তফশিলি উপজাতিদের ক্ষেত্রে ১৫৩) সেমি এবং মহিলাদের ক্ষেত্রে ১৫০ (তফশিলি উপজাতিদের ক্ষেত্রে ১৪৫) সেমি। বুকের ছাতি কেবলমাত্র পুরুষদের ক্ষেত্রে না-ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৯ ও ৮৪ সেমি। উচ্চতা ও বয়সের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ওজন থাকা চাই।

ফরেস্ট গার্ড: মোট শূন্যপদ ৮১২টি (অসং-পুরুষ ২৭৮, অসং-মহিলা ১১৯, তঃজাঃ-পুরুষ ২৯, তঃজাঃ-মহিলা ১৩, তঃউঃজাঃ-সমতল-পুরুষ ৭১, তঃউঃজাঃ-সমতল-মহিলা ৩০, তঃউঃজাঃ-পার্বত্য এলাকা-পুরুষ ৬১, তঃউঃজাঃ-পার্বত্য এলাকা-মহিলা ২৬, ওবিসি/ এমওবিসি -পুরুষ ৭৩, ওবিসি/ এমওবিসি -মহিলা ৩১, আর্থিকভাবে দুর্বল-পুরুষ ৫৭, আর্থিকভাবে দুর্বল-মহিলা ২৪)। কোনও স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পাশ প্রার্থীরা আবেদন করতে পারেন। এই পদের ক্ষেত্রে গ্রেড পে মাসে ৫,৬০০ টাকা। এই পদের ক্ষেত্রে শারীরিক মাপজোক হতে হবে উচ্চতায় পুরুষদের ক্ষেত্রে ১৬৩ (তফশিলি উপজাতিদের ক্ষেত্রে ১৫৩) সেমি এবং মহিলাদের ক্ষেত্রে ১৫০ (তফশিলি উপজাতিদের ক্ষেত্রে ১৪৫) সেমি। বুকের ছাতি কেবলমাত্র পুরুষদের ক্ষেত্রে না-ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৯ ও ৮৪ সেমি। উচ্চতা ও বয়সের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ওজন থাকা চাই।

স্টেনোগ্রাফার গ্রেড-৩: মোট শূন্যপদ ১১টি (অসং-পুরুষ ২, অসং-মহিলা ১, তঃজাঃ-পুরুষ ১, তঃজাঃ-মহিলা ১, ওবিসি/ এমওবিসি -পুরুষ ৪, ওবিসি/ এমওবিসি -মহিলা ১, আর্থিকভাবে দুর্বল-পুরুষ ১)। যে কোনও শাখার গ্র্যাজুয়েট ডিগ্রিধারীরা অসমের স্বীকৃত আইটিআই/ অন্যান্য প্রতিষ্ঠান থেকে স্টেনোগ্রাফির ন্যাশনাল ট্রেড সার্টিফিকেটধারী হলে এবং ইংরেজি স্টেনোগ্রাফিতে মিনিটে ৮০টি শব্দের গতি থাকলে আবেদন করতে পারেন। এই পদের ক্ষেত্রে গ্রেড পে মাসে ৮,৭০০ টাকা।

সার্ভেয়র: মোট শূন্যপদ ৩৫টি (অসং-পুরুষ ১১, অসং-মহিলা ৫, তঃজাঃ-পুরুষ ২, তঃজাঃ-মহিলা ১, তঃউঃজাঃ-সমতল-পুরুষ ১, তঃউঃজাঃ-পার্বত্য এলাকা-পুরুষ ২, ওবিসি/ এমওবিসি -পুরুষ ৭, ওবিসি/ এমওবিসি -মহিলা ৩, আর্থিকভাবে দুর্বল-পুরুষ ২, আর্থিকভাবে দুর্বল-মহিলা ১)। মাধ্যমিক পাশ প্রার্থীরা ড্রাফটসম্যানশিপ সার্টিফিকেটধারী হলে আবেদন করতে পারেন। এই পদের ক্ষেত্রে গ্রেড পে মাসে ৬,২০০ টাকা।
মাহুত: মোট শূন্যপদ ২৮টি (অসং-পুরুষ ১৩, অসং-মহিলা ৫, তঃজাঃ-পুরুষ ২, তঃজাঃ-মহিলা ১, তঃউঃজাঃ-পার্বত্য এলাকা-পুরুষ ৩, তঃউঃজাঃ-পার্বত্য এলাকা-মহিলা ১, আর্থিকভাবে দুর্বল-পুরুষ ২, আর্থিকভাবে দুর্বল-মহিলা ১)। অন্তত অষ্টম শ্রেণি পাশ প্রার্থীরা হাতির রক্ষণাবেক্ষণের কাজে ৩ বছরের অভিজ্ঞতা থাকলে আবেদন করতে পারেন। এই পদের ক্ষেত্রে গ্রেড পে মাসে ৫,০০০ টাকা।

কার্পেন্টার: মোট শূন্যপদ ১টি (অসং-পুরুষ)। মাধ্যমিক পাশ প্রার্থীরা সংশ্লিষ্ট ট্রেডের সার্টিফিকেটধারী হলে আবেদন করতে পারেন। এই পদের ক্ষেত্রে গ্রেড পে মাসে ৫,০০০ টাকা।
ড্রাইভার: মোট শূন্যপদ ৫০টি (অসং-পুরুষ ১১, অসং-মহিলা ৪, তঃজাঃ-পুরুষ ২, তঃজাঃ-মহিলা ১, তঃউঃজাঃ-সমতল-পুরুষ ৩, তঃউঃজাঃ-সমতল-মহিলা ১, তঃউঃজাঃ-পার্বত্য এলাকা-পুরুষ ৬, তঃউঃজাঃ-পার্বত্য এলাকা-মহিলা ২, ওবিসি/ এমওবিসি -পুরুষ ১০, ওবিসি/ এমওবিসি -মহিলা ৫, আর্থিকভাবে দুর্বল-পুরুষ ৩, আর্থিকভাবে দুর্বল-মহিলা ২)। মাধ্যমিক পাশ প্রার্থীরা অসমের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে চার চাকাবিশিষ্ট গাড়ি চালানোর বৈধ লাইসেন্সধারী হলে আবেদন করতে পারেন। এই পদের ক্ষেত্রে গ্রেড পে মাসে ৫,২০০ টাকা।

বয়স হতে হবে ১-১-২০২০ তারিখের হিসেবে ২১ থেকে ৩৮ বছরের মধ্যে। অর্থাৎ জন্মতারিখ হতে হবে ১-১-১৯৮২ থেকে ১-১-১৯৯-এর মধ্যে। তফশিলিরা ৫, ওবিসি/ এমওবিসিরা ৩ বছর বয়সের ছাড় পাবেন। সব পদের ক্ষেত্রেই মূল মাইনে মাসে ১৪,০০০ – ৬০,৫০০ টাকা।

প্রার্থীবাছাই হবে প্রথম ও দ্বিতীয় ফেজের পরীক্ষা, পদ অনুযায়ী শারীরিক সক্ষমতার পরীক্ষা, নথিপত্র যাচাই ও ডাক্তারি পরীক্ষার মাধ্যমে। ফরেস্টার-১ এবং ফরেস্ট গার্ড পদের প্রথম ফেজে থাকবে শারীরিক সক্ষমতার পরীক্ষা। এতে থাকবে পুরুষদের ক্ষেত্রে ৪ ঘন্টায় ২৬ (মহিলাদের ক্ষেত্রে ১৬) পথ হাঁটা। দ্বিতীয় ফেজের লিখিত পরীক্ষায় থাকবে জেনারেল ম্যাথমেটিক্স, ইংলিশ ও ভের্নাকুলার, লজিক্যাল রিজনিং ও অ্যাপ্টিটিউট, অসমের হিস্ট্রি, জিওগ্রাফি, পলিটি ও ইকোনমি, জেনারেল আওয়ার্নেস/ জেনারেল নলেজ এবং কারেন্ট অ্যাফেয়ার্স বিষয়ের প্রশ্ন। ফরেস্টার-১ পদের ক্ষেত্রে থাকবে ১০০টি প্রশ্ন। উত্তরের জন্য সময় পাবেন ৩ ঘন্টা। অন্যদিকে ফরেস্ট গার্ড পদের ক্ষেত্রে থাকবে ৭৫টি প্রশ্ন। উত্তরের জন্য সময় পাবেন ২ ঘন্টা।

স্টেনোগ্রাফার পদের প্রথম ফেজে থাকবে ফরেস্টার-১ পদের মতোই প্রশ্ন। দ্বিতীয় ফেজে থাকবে শর্টহ্যান্ড টেস্ট। এতে মিনিটে ৮০টি শব্দের গতিতে ৪০০ শব্দের প্যাসেজ থেকে ৫ মিনিট ধরে নেওয়া ডিক্টেশন কম্পিউটারে ২০ মিনিটে ট্রান্সক্রাইব করতে হবে। তবে কম্পিউটার টেস্টিংয়ের জন্য ৩ মিনিট অতিরিক্ত সময় পাবেন। সার্ভেয়র/ ড্রাইভার/ কার্পেন্টার/ মাহুত পদের ক্ষেত্রে প্রথম ফেজে থাকবে ৭৫ নম্বরের এলিমেন্টারি অ্যারিথমেটিক, ভের্নাকুলার ল্যাঙ্গুয়েজ, বেসিক জেনারেল আওয়ার্নেস/ জেনারেল নলেজ বিষয়ের প্রশ্ন। উত্তরের জন্য সময় পাবেন ২ ঘন্টা। দ্বিতীয় ফেজে থাকবে মেজারমেন্ট/ ড্রয়িং/ প্রাক্টিক্যাল টেস্ট। লিখিত পরীক্ষায় নেগেটিভ মার্কিং আছে। প্রতিটি ভুল উত্তরের জন্য ১/২ নম্বর কাটা যাবে।

আবেদন করবেন অনলাইনে www.slprbassam.in ওয়েবসাইটের মাধ্যমে, ২৫ জুনের মধ্যে। এরজন্য প্রার্থীর একটি ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকা চাই। অনলাইন আবেদন করতে বসার আগে নিজের পাসপোর্ট মাপের ছবি (৪৫০ কেবি সাইজের মধ্যে), কালো কালি দিয়ে করা সই (১০০ কেবি সাইজের মধ্যে) এবং অন্যান্য প্রমাণপত্র ওয়েবসাইটে দেওয়া নির্দেশ অনুযায়ী স্ক্যান করে রাখবেন। দরখাস্ত করার সময় আপলোড করে হবে। এই নিয়োগের ক্ষেত্রে কোনও ফি দিতে হবে না। এবার যাবতীয় তথ্য সঠিকভাবে যাচাই করে সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্মের প্রিন্ট নিয়ে নিজের কাছে রাখবেন। পরে প্রয়োজন হবে। এই নিয়োগের বিজ্ঞপ্তি নং: SLPRB/REC/Forest/GD-III/1081/2020/179. আরও বিস্তারিত জানতে পারবেন ওপরে বলা ওয়েবসাইটে।

পিডিএফ ডাউনলোড করুন:–https://slprbassam.in/pdf/RecruitmentNotice2020/ForestAdvertisement%20%2024-05-2020.pdf

অনলাইন আবেদন করুন:–https://forest2020.slprbassam.in/

Related posts

Leave a Comment