aamlokiMiscellaneous Trending News 

বহু গুণে সমৃদ্ধ আমলকি ,মত পুষ্টি বিশেষজ্ঞদের

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: ভেষজ গুণ-সমৃদ্ধ একটি ফল আমলকি। আমলকি শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে থাকে। আয়ুর্বেদিক ওষুধেও আমলকির নির্যাস ব্যবহার হয়ে থাকে। এই ফলে প্রচুর ভিটামিন ‘সি’ রয়েছে। পুষ্টি বিশেষজ্ঞরা জানিয়েছেন, আমলকিতে বহুগুণ বেশি ভিটামিন ‘সি’ থাকে। বিশেষজ্ঞদের আরও বক্তব্য , আমলকি চুলের পরিচর্যাও করে থাকে। চুলের গোড়া মজবুত করা সহ চুলের বৃদ্ধিতেও সাহায্য করে। খুসকির সমস্যা দূর করার পাশাপাশি পাকা চুল প্রতিরোধ করে।

আবার আমলকির রস কোষ্ঠকাঠিন্য ও পাইলসের সমস্যা দূর করতে সহায়তা করে। বদহজম রুখতেও সাহায্য করে। আমলকির রস দৃষ্টিশক্তি সহ চোখের বিভিন্ন সমস্যা যেমন – চোখের প্রদাহ, চুলকানি বা জল পড়ার সমস্যা থেকে মুক্তি দিতে পারে। অম্বলের সমস্যা কম রাখতে সাহায্য করবে। প্রতিদিন সকালে আমলকির রসের সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন। এরফলে ত্বকের কালো দাগ চলে যায় ও ত্বকের উজ্জ্বলতা বাড়ে। নিয়মিত আমলকির রস খেলে নিঃশ্বাসের দুর্গন্ধ দূর হয়। দাঁতও শক্ত থাকে। মুখের স্বাদ বাড়ায়।

কফ, বমি, অনিদ্রা ও ব্যথা-বেদনায় আমলকি বিশেষ উপকারী। ব্রঙ্কাইটিস ও হাঁপানির জন্য আমলকির রস খেতে পারেন। হৃদযন্ত্র, ফুসফুসকে শক্তিশালী ও মস্তিষ্ককে সতেজ রাখতে আমলকির জুড়ি নেই। শরীরের অপ্রয়োজনীয় ফ্যাট ঝরাতে সাহায্যও করে থাকে। আবার ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণে রেখে ডায়াবিটিস প্রতিরোধ করতে সাহায্য করে থাকে আমলকি। সব মিলিয়ে আমলকির বহু গুণ।

Related posts

Leave a Comment