GATECourse Education Alerts Exam Preparation 

পোস্ট গ্র্যাজুয়েট কোর্সে ভর্তির ‘গেট’ পরীক্ষার দরখাস্ত নিচ্ছে

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি/ সায়েন্সের পোস্ট গ্র্যাজুয়েট (মাস্টার্স এবং ডক্টরাল) কোর্সে ভর্তির জন্য “গ্র্যাজুয়েট অ্যাপ্টিটিউড টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং (গেট)-২০২২” এর দরখাস্ত নিচ্ছে। পরীক্ষায় সফল হলে ফল প্রকাশের দিন থেকে ৩ বছর পর্যন্ত এই স্কোরকার্ড বৈধ থাকবে।

শিক্ষাগত যোগ্যতা হতে হবে (১) (উচ্চমাধ্যমিকের পর ৪ বছরের বা বিএসসি পাশের পর ৩ বছরের) ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজির ব্যাচেলর ডিগ্রিধারী অথবা ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজির ডিপ্লোমাধারী কিংবা (২) আর্কিটেকচারের ৫ বছরের বা ন্যাভাল আর্কিটেকচারের ৪ বছরের বা প্ল্যানিংয়ের ৪ বছরের ব্যাচেলর ডিগ্রিধারী অথবা (৩) উচ্চ মাধ্যমিকের পর ৪ বছরের সায়েন্সের ব্যাচেলর ডিগ্রিধারী বা পোস্ট ডিপ্লোমাধারী অথবা (৪) সায়েন্স/ ম্যাথমেটিক্স/ স্ট্যাটিস্টিক্স/ কম্পিউটার অ্যাপ্লিকেশন -এর যে কোনও একটি ব্রাঞ্চের মাস্টার ডিগ্রিধারী অথবা (৫) ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজির ৪ বছরের ইন্টিগ্রেটেড মাস্টার (পোস্ট বিএসসি) ডিগ্রিধারী অথবা ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজির ৫ বছরের ইন্টিগ্রেটেড মাস্টার ডিগ্রিধারী অথবা (৭) ৫ বছরের ইন্টিগ্রেটেড এমএসসি বা ৫ বছরের ইন্টিগ্রেটেড বিএসসি/ এমএসসি ডিগ্রিধারী। ওপরে বলা শিক্ষাগত যোগ্যতার ফাইনাল ইয়ারে পড়ছেন এমন প্রার্থীরাও আবেদনের যোগ্য। অন্যদিকে ইউপিএসসি/ এআইসিটিই স্বীকৃত প্রফেশনাল সোসাইটি আয়োজিত বি ই/ বি টেক ডিগ্রিধারী প্রার্থীরাও যোগ্য। যাঁরা ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্সের অ্যাসোসিয়েট মেম্বারশপ “এ” সেকশনে পাশ করেছেন, তাঁরাও যোগ্য।

পরীক্ষা হবে ২৯টি বিষয়ে। গেট স্কোরের জন্য প্রার্থিবাছাই হবে গ্র্যাজুয়েট অ্যাপ্টিটিউড টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং-২০২২ (গেট) -এর মাধ্যমে। কম্পিউটার বেসড এই পরীক্ষায় সফল হলে পাবেন বৈধ স্কোর কার্ড। এই স্কোর কার্ড বৈধ থাকবে ফল প্রকাশের থেকে ৩ বছর পর্যন্ত।

অনলাইনে দুটি সেশনে পরীক্ষা হবে আগামী বছরের ফেব্রুয়ারি মাসের ৫ থেকে ৬ এবং ১২ থেকে ১৩ তারিখ। পরীক্ষা কেন্দ্র সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন নীচে বলা ওয়েবসাইটে। পরীক্ষার বিস্তারিত সিলেবাস পাবেন নিচে বলা ওয়েবসাইটে।

আবেদনের ফি বাবদ দিতে হবে ১,৫০০ (তফশিলি, মহিলা, শারীরিক প্রতিবন্ধী হলে ৭৫০) টাকা। অন্যদিকে বর্ধিত সময়ের মধ্যে ফি জমা দিলে দিতে হবে ২,০০০ (তফশিলি, মহিলা, শারীরিক প্রতিবন্ধী হলে ১,২৫০) টাকা। ফি জমা দেবেন অনলাইনে নেট ব্যাঙ্কিং, ডেবিট কার্ড অথবা ক্রেডিট কার্ডের মাধ্যমে। ফি দেওয়ার ক্ষেত্রে কোনও চার্জ লাগলে তা প্রার্থীকেই বহন করতে হবে। এবার চূড়ান্ত সাবমিশন করার পর সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্মের প্রিন্ট নিয়ে নেবেন। এটি কোথাও পাঠাতে হবে না, পরে কাজে লাগবে।

আবেদন করবেন অনলাইনে https://gate.iitkgp.ac.in ওয়েবসাইটের মাধ্যমে, ৩০ আগস্ট থেকে ২৪ সেপ্টম্বরের মধ্যে। তবে লেট ফি দিয়ে বর্ধিত সময়ের মধ্যে আবেদনপত্র সাবমিট করতে পারবেন ১ অক্টোবর পর্যন্ত। এরজন্য প্রার্থীর বৈধ ই-মেল আইডি এবং মোবাইল নম্বর থাকা চাই। অনলাইন আবেদন করতে বসার আগে নিজের পাসপোর্ট মাপের রঙিন ছবি ও সই-সহ যাবতীয় প্রমাণপত্র ওয়েবসাইটে দেওয়া নির্দেশ অনুযায়ী স্ক্যান করে রাখবেন, দরখাস্ত করার সময় আপলোড করতে হবে। আরও বিস্তারিত তথ্য পাবেন ওপরে বলা ওয়েবসাইটে।

অনলাইন আবেদন করতে ক্লিক করুন: এখানে (শুরু হবে ৩০ আগস্ট থেকে)
ইনফর্মেশন ব্রোশিওর ডাউনলোড করতে ক্লিক করুন: এখানে

Related posts

Leave a Comment