Invironment DayMiscellaneous 

৫ জুন বিশ্ব পরিবেশ দিবসে “সবুজের বার্তা”

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক : ১৯৭২ সালে ইউনাইটেড নেশনস-এর পরিবেশ সংক্রান্ত সভায় পৃথিবীর সামগ্রিক পরিবেশ সংক্রান্ত বিষয়টি প্রথম উঠে এসেছে। এরপর ১৯৭৩ সালে প্রথমবার পালিত হয়েছিল আগামী ৫ জুন দিনটি বিশ্ব পরিবেশ দিবস হিসেবে। উল্লেখ্য, ১৯৭৪ সালে “মাত্র একটিই পৃথিবী” এই স্লোগানের উপর দিনটি উদযাপিত হয়েছিল। প্রতিবছর একটি করে স্লোগান বেছে নেওয়া হয়। এবারের স্লোগান- “টাইম ফর নেচার”। সুস্থ পরিবেশের লক্ষ্য নিয়ে পালিত হয় এই দিনটি।

এবারে একেবারে ভিন্ন পরিস্থিতিতে পালিত হবে দিনটি। সাম্প্রতিক “আম্ফান”-এ বিধ্বস্ত কলকাতা-সহ পশ্চিমবঙ্গের ৭ জেলা। সুন্দরবন উপকূল এলাকা একেবারে বিপর্যস্ত। ক্ষতিগ্রস্ত জোকার গুরুসদয় সংগ্রহশালার পরিবেশ। উপড়ে গিয়েছে বহু প্রাচীন গাছ। এবার সরাসরি বৃক্ষরোপণের উদ্যোগ শুরু। এক্ষেত্রে চাওয়া হয়েছে গাছের চারা। অন্য কোথাও কেউ বৃক্ষরোপণ করলে তার ছবি বা ভিডিও পাঠানোর অনুরোধ জানানো হয়েছে সংগ্রহশালার ওয়েবসাইটে।

ওই ছবি প্রচারিত হবে সবুজের বার্তা নিয়ে। সূত্রের খবর, পরিবেশ দিবসে গুরুসদয় রোডের বিড়লা শিল্প ও কারিগরি সংগ্রহালয়ে রয়েছে ড্রয়িং প্রতিযোগিতা। যেমন- তুমি ও তোমার পরিবেশ (৪-৬ শ্রেণি), গ্রহের স্বাস্থ্য এবং আমরা (৭-১০ শ্রেণি)। এ-ফোর আকারের কাগজে ছবি এঁকে স্ক্যান করে পাঠাতে হবে ৪ তারিখের মধ্যে। ৮-১২ শ্রেণির পড়ুয়াদের জন্যও কুইজ রয়েছে।

পাশাপাশি সকলের জন্য রয়েছে একটি প্রতিযোগিতা। ইয়ার অফ প্ল্যান্ট হেলথ-২০২০ উপলক্ষে আগামী প্রজন্মের কাছে গাছ সম্পর্কে পৌঁছে দিতে হবে বার্তা। সেটি লেখা, স্কেচ, আলোকচিত্র বা রেকর্ড করা বার্তাও হতে পারে। আবার কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটি-র উদ্যোগে আগামী ৫ জুন বিকেল ৫টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত একটি ওয়েবিনার আয়োজিত হয়েছে “উইভিং সাস্টেনেবেল ইন্টারফেসেস” শিরোনামে।

এখানে মেল-এর মাধ্যমে যোগাযোগ করে অংশগ্রহণের জন্য নাম নথিভুক্ত করা যেতে পারে। জানা গিয়েছে, অনুষ্ঠান পরিচালনায় থাকবেন সপ্তর্ষি মিত্র। পরিবেশ দিবস নিয়ে আরও বিবিধ অনুষ্ঠান রয়েছে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ, ভারতীয় জাদুঘর ও ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে।

Related posts

Leave a Comment