UPSCCentral Government UPSC 

কম্বাইন্ড ডিফেন্স সার্ভিস পরীক্ষার মাধ্যমে বিভিন্ন আকাডেমিতে ৩৩৯

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের কম্বাইন্ড ডিফেন্স সার্ভিস (সিডিএস) এক্সাম টু ২০২১ -এর মাধ্যমে ইন্ডিয়ান মিলিটারি আকাডেমি ও অফিসার্স ট্রেনিং আকাডেমি, ইন্ডিয়ান ন্যাভাল আকাডেমি এবং এয়ার ফোর্স আকাডেমিতে ৩৩৯ জনকে নেবে ইউপিএসসি। পরীক্ষা হবে নভেম্বর মাসের ১৪ তারিখে।

ইন্ডিয়ান মিলিটারি আকাডেমি এবং অফিসার্স ট্রেনিং আকাডেমির ক্ষেত্রে প্রার্থীদের স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা ডিগ্রিধারী বা সমতুল পাশ হতে হবে। জন্ম হতে হবে ০২-০৭-১৯৯৮ থেকে ০১-০৭-২০০৩ তারিখের মধ্যে।

ইন্ডিয়ান ন্যাভাল আকাডেমির ক্ষেত্রে প্রার্থীদের স্বীকৃত বিশ্ববিদ্যালয়/ ইনস্টিটিউশন থেকে পা করা ইঞ্জিনিয়ারিং ডিগ্রিধারী হতে হবে। জন্ম হতে হবে ০২-০৭-১৯৯৮ থেকে ০১-০৭-২০০৩ তারিখের মধ্যে।

এয়ার ফোর্স আকাডেমির ক্ষেত্রে প্রার্থীদের (উচ্চমাধ্যমিক সমতুল স্তরে ফিজিক্স এবং ম্যাথমেটিক্স সহ) স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা ডিগ্রিধারী বা ইঞ্জিনিয়ারিংয়ের ব্যাচেলর ডিগ্রিধারী হতে হবে। জন্ম হতে হবে ০২-০৭-১৯৯৮ থেকে ০১-০৭-২০০২ তারিখের মধ্যে। কাজেই বয়স হতে হবে ২০ থেকে ২৪ বছরের মধ্যে। সব ক্ষেত্রেই নিয়ম অনুযায়ী বয়সের ছাড় আছে।

দরখাস্তের ফি বাবদ দিতে হবে ২০০ টাকা। মহিলা ও তফশিলি প্রার্থীদের এই ফি দিতে হবে না। ফি দেবেন নগদে স্টেট ব্যাঙ্কের যে কোনও শাখায় (২৩ অগস্টের মধ্যে) অথবা স্টেট ব্যাঙ্কের নেট ব্যাঙ্কিং সুবিধার মাধ্যমে অথবা ভিসা/ মাস্টার/ রূপে ক্রেডিট/ ডেবিট কার্ডের মাধ্যমে (২৪ অগস্ট সন্ধে ৬টার মধ্যে)।

দরখাস্ত করবেন অনলাইনে http://upsconline.nic.in ওয়েবসাইটের মাধ্যমে, ২৪ অগস্ট সন্ধে ৬টার মধ্যে। পার্ট-ওয়ান এবং পার্ট-টু রেজিস্ট্রেশন করতে হবে। দরখাস্ত প্রত্যাহার করতে চাইলে তা করতে পারবেন ৩১ অগস্ট থেকে ৬ সেপ্টেম্বর সন্ধে ৬টা পর্যন্ত। আরও বিস্তারিত তথ্য পাবেন ওয়েবসাইটে/ পিডিএফে।

পিডিএফ ডাউনলোড করতে ক্লিক করুন: এখানে

অনলাইন আবেদন করতে ক্লিক করুন: এখানে

Related posts

Leave a Comment