deendayal port trustCentral Government Training 

দীনদয়াল পোর্ট ট্রাস্টে ১৮৭ অ্যাপ্রেন্টিসশিপ

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: ফিটার, ড্রাফটসম্যান, মেকানিক ডিজেল সহ বিভিন্ন ট্রেডে ১৮৭ জনকে অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং দিচ্ছে দীনদয়াল (পূর্বতন কান্দালা) পোর্ট ট্রাস্টে। ট্রেনিং হবে অ্যাপ্রেন্টিসসেস অ্যাক্ট ১৯৬১ অনুযায়ী।

ট্রেড অ্যাপ্রেন্টিসের আসন সংখ্যাগুলি হল — (১) ফিটার: আসন সংখ্যা ৮টি (অসং ৪, তঃজাঃ ১, তঃউঃজাঃ ১, ওবিসি ২)। (২) ড্রাফটসম্যান (সিভিল): আসন সংখ্যা ৮টি (অসং ৩, তঃজাঃ ১, তঃউঃজাঃ ১, ওবিসি ২ এবং এদের মধ্যে থেকে শারীরিক প্রতিবন্ধী ১)। (৩) মেকানিক ডিজেল: আসন সংখ্যা ১০টি (অসং ৫, তঃজাঃ ১, তঃউঃজাঃ ১, ওবিসি ৩)। (৪) ইলেক্ট্রিশিয়ান: আসন সংখ্যা ১০টি (অসং ৩, তঃজাঃ ১, তঃউঃজাঃ ১, ওবিসি ৩ এবং এদের মধ্যে থেকে শারীরিক প্রতিবন্ধী ১, প্রাক্তন সমরকর্মী ১)। (৫) কম্পিউটার অপারেটর অ্যান্ড প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট (কোপা)/ প্রোগ্রামিং অ্যান্ড সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন অ্যাসিস্ট্যান্ট (পাসা): আসন সংখ্যা ৩০টি (অসং ১৩, তঃজাঃ ৫, তঃউঃজাঃ ২, ওবিসি ৮ এবং এদের মধ্যে থেকে শারীরিক প্রতিবন্ধী ১, প্রাক্তন সমরকর্মী ১)।
(৬) ওয়্যারম্যান: আসন সংখ্যা ১০টি (অসং ৩, তঃজাঃ ২, তঃউঃজাঃ ১, ওবিসি ৩ এবং এদের মধ্যে থেকে প্রাক্তন সমরকর্মী ১)। (৭) টার্নার: আসন সংখ্যা ৬টি (অসং ৪, তঃজাঃ ১, ওবিসি ১)। (৮) ওয়েল্ডার (গ্যাস অ্যান্ড ইলেক্ট্রিক): আসন সংখ্যা ৬টি (অসং ৪, তঃজাঃ ১, ওবিসি ১)। (৯) রেফ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং মেশিন: আসন সংখ্যা ৪টি (অসং ২, তঃজাঃ ১, ওবিসি ১)। (১০) সেক্রেটারিয়াল অ্যাসিস্ট্যান্ট: আসন সংখ্যা ৩০টি (অসং ১৩, তঃজাঃ ৪, তঃউঃজাঃ ২, ওবিসি ৯ এবং এদের মধ্যে থেকে শারীরিক প্রতিবন্ধী ১, প্রাক্তন সমরকর্মী ১)।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের আসন সংখ্যাগুলি হল — (১১) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং: আসন সংখ্যা ১০টি (অসং ৪, তঃজাঃ ২, তঃউঃজাঃ ১, ওবিসি ৩)। (১২) ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং: আসন সংখ্যা ১০টি (অসং ৪, তঃজাঃ ২, তঃউঃজাঃ ১, ওবিসি ৩)। (১৩) সিভিল ইঞ্জিনিয়ারিং: আসন সংখ্যা ১০টি (অসং ৪, তঃজাঃ ২, তঃউঃজাঃ ১, ওবিসি ৩)। (১৪) ইলেক্ট্রনিক্স/ কম্পিউটার সায়েন্স/ ইনফর্মেশন টেকনোলজি: আসন সংখ্যা ৬টি (তঃজাঃ ১, তঃউঃজাঃ ১, ওবিসি ২ এবং এদের মধ্যে থেকে শারীরিক প্রতিবন্ধী ১, প্রাক্তন সমরকর্মী ১)।

ডিগ্রি ইঞ্জিনিয়ারিংয়ের আসন সংখ্যাগুলি হল — (১৫) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং: আসন সংখ্যা ১০টি (অসং ৪, তঃজাঃ ২, তঃউঃজাঃ ১, ওবিসি ৩)। (১৬) ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং: আসন সংখ্যা ১০টি (অসং ৪, তঃজাঃ ২, তঃউঃজাঃ ১, ওবিসি ৩)। (১৭) সিভিল ইঞ্জিনিয়ারিং: আসন সংখ্যা ১০টি (অসং ৪, তঃজাঃ ২, তঃউঃজাঃ ১, ওবিসি ৩)। (১৮) ইলেক্ট্রনিক্স/ কম্পিউটার সায়েন্স/ ইনফর্মেশন টেকনোলজি: আসন সংখ্যা ৬টি (তঃজাঃ ১, তঃউঃজাঃ ১, ওবিসি ২ এবং এদের মধ্যে থেকে শারীরিক প্রতিবন্ধী ১, প্রাক্তন সমরকর্মী ১)।

শিক্ষাগত যোগ্যতা — ট্রেড অ্যাপ্রেন্টিসের ক্ষেত্রে: সংশ্লিষ্ট ট্রেডের আইটিআই (এনসিভিটি/ এসসিভিটি) সার্টিফিকেটধারীরা আবেদন করতে পারেন। কোপা ট্রেডের ক্ষেত্রে এসসিভিটি এবং পাসা ট্রেডের ক্ষেত্রে এনসিভিটি সার্টিফিকেটধারী হতে হবে। সেক্রেটারিয়াল অ্যাসিস্ট্যান্ট ট্রেডের ক্ষেত্রে যে কোনও শাখার গ্র্যাজুয়েট ডিগ্রিধারীরা আবেদন করতে পারেন। ডিপ্লোমা অ্যাপ্রেন্টিসদের ক্ষেত্রে: সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের ডিপ্লোমাধারী হতে হবে। ডিগ্রি অ্যাপ্রেন্টিসদের ক্ষেত্রে সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের ডিগ্রিধারী হতে হবে।
সিরিয়েল নং ১ থেকে ৯ পর্যন্ত ট্রেডগুলির ক্ষেত্রে প্রার্থীকে ২০১৬ বা তার পরে আইটিআই পাশ করে থাকতে হবে। বাকি সব ট্রেডের ক্ষেত্রে প্রার্থীদের ২০১৮ বা তার পরে ডিগ্রি/ ডিপ্লোমা পাশ করে থাকতে হবে।

বয়স ও স্টাইপেন্ড: বয়স হতে হবে ৩০-৮-২০২০ তারিখের হিসেবে ২৮ বছরের মধ্যে। সবক্ষেত্রেই ট্রেনিংয়ের মেয়াদ ১ বছর। ট্রেনিং চলাকালীন ট্রেড এপ্রেন্টিসদের মধ্যে যাঁরা ১ বছরের আইটিআই পাশ করেছেন তাঁদের ক্ষেত্রে স্টাইপেন্ড মাসে ৭,৭০০ টাকা, ২ বছরের আইটিআই পাশদের ক্ষেত্রে স্টাইপেন্ড মাসে ৮,০৫০ টাকা এবং সেক্রেটারিয়াল অ্যাসিস্ট্যান্ট ট্রেডের ক্ষেত্রে মাসে ৯,০০০ টাকা। অন্যদিকে ডিপ্লোমা অ্যাপ্রেন্টিসদের ক্ষেত্রে স্টাইপেন্ড মাসে ৮,০০০ টাকা এবং ডিগ্রি অ্যাপ্রেন্টিসদের ক্ষেত্রে মাসে ৯,০০০ টাকা।

প্রার্থীবাছাই পদ্ধতি: প্রার্থীবাছাই হলে সম্পূর্ণ মেধার ভিত্তিতে। শিক্ষাগত যোগ্যতার প্রতি সেমিস্টারে পাওয়া নম্বরের ভিত্তিতে এই মেধাতালিকা প্রস্তুত করা হবে। সফল প্রার্থীদের হবে নথিপত্র যাচায় ও ডাক্তারি পরীক্ষা। নথিপত্র যাচাইয়ের সময় আধার লিঙ্ক করা ব্যাঙ্ক অ্যাকাউন্ট সহ যাবতীয় প্রমাণপত্রের মূল ও ১ সেট জেরক্স সঙ্গে নিয়ে যাবেন।

আবেদনের পদ্ধতি: আবেদন করবেন অনলাইনে www.deendayalport.gov.in ওয়েবসাইটের মাধ্যমে, ৭ জুলাইয়ের মধ্যে। প্রথমে ট্রেড অ্যাপ্রেন্টিসদের https://apprenticeshipindia.org ওয়েবসাইটে গিয়ে এবং ডিপ্লোমা/ ডিগ্রি অ্যাপ্রেন্টিসদের http://mhrdnats.gov.in ওয়েবসাইটে গিয়ে নাম রেজিস্ট্রেশন করতে হবে। সব ট্রেডের রেজিস্ট্রেশন/ এনরোলমেন্ট হয়ে গেলে তার নম্বর লিখে রাখবেন। এবার ফাইনাল সাবমিশন করে সিস্টেম জেনারেটেড এপ্লিকেশন ফর্মের প্রিন্ট নিয়ে নিজের কাছে রাখবেন। পরে প্রয়োজন হবে। এই ট্রেনিংয়ের বিজ্ঞপ্তি নং: আরও বিস্তারিত জানতে পারবেন ওপরে বলা ওয়েবসাইটে।

রেজিস্টেশন/ এনরোলমেন্ট: ।। ট্রেড অ্যাপ্রেন্টিস ।। ডিপ্লোমা/ ডিগ্রি অ্যাপ্রেন্টিস ।।

অনলাইন আবেদন করতে ক্লিক করুন: এখানে

বিস্তারিত বিজ্ঞপ্তির জন্য ক্লিক করুন: এখানে

Related posts

Leave a Comment