Indian Air ForceCentral Government Government Jobs 

১৫১৫ সিভিলয়ন গ্রুপ-সি নিচ্ছে ভারতীয় বায়ু সেনা

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: সিভিলিয়ন গ্রুপ-সি পদে ১,৫১৫ জনকে নিচ্ছে ইন্ডিয়ান এয়ারফোর্সের ওয়েস্টার্ন এয়ার কম্যান্ড ইউনিট, ট্রেনিং কম্যান্ড ইউনিট, মেন্টেন্যান্স কম্যান্ড ইউনিট, সেন্ট্রাল এয়ার কম্যান্ড ইউনিট, ইস্টার্ন এয়ার কম্যান্ড ইউনিট এবং সাউদার্ন কম্যান্ড ইউনিটে। নিয়োগ হবে স্টেনো, কুক, মেস স্টাফ, এলডিসি, লন্ড্রিম্যান, এমটিএস সহ বিভিন্ন পদে।

ওয়েস্টার্ন এয়ার কম্যান্ড ইউনিটে: মোট শূন্যপদ ৩৬২টি। ট্রেনিং কম্যান্ড ইউনিটে: মোট শূন্যপদ ৩৯৮টি। মেন্টেন্যান্স কম্যান্ড ইউনিটে: মোট শূন্যপদ ৪৭৯টি। সেন্ট্রাল কম্যান্ড ইউনিটে: মোট শূন্যপদ ১১৬টি। ইস্টার্ন এয়ার কম্যান্ড ইউনিটে: মোট শূন্যপদ ১৩২টি। সাউদার্ন এয়ার কম্যান্ড ইউনিটে: মোট শূন্যপদ ২৮টি।

সিনিয়র কম্পিউটার অপারেটর/ সুপারিন্টেন্ডেন্ট (স্টোর) পদের ক্ষেত্রে গ্র্যাজুয়েট ডিগ্রিধারী ও অভিজ্ঞতা থাকা চাই। স্টেনো গ্রেড-২/ লোয়ার ডিভিশন ক্লার্ক/ হিন্দি টাইপিস্ট/ স্টোর কিপার পদের ক্ষেত্রে উচ্চমাধ্যমিক পাশ ও শর্টহ্যান্ড এবং টাইপিং টেস্টে সফল হতে হবে। সিভিলিয়ান মেকানিক্যাল ট্রান্সপোর্ট ড্রাইভার/ কুক/ পেইন্টার/ কার্পেন্টার/ আয়া বা ওয়ার্ড সহায়ক/ হাউসকিপিং স্টাফ/ লন্ড্রিম্যান/ মেস স্টাফ/ মাল্টি টাস্কিং স্টাফ/ ভালকানিশার/ টেইলর/ টিমস্মিথ/ কপার স্মিথ ও শিট মেটাল ওয়ার্কার/ ফায়ারম্যান/ ফায়ার ইঞ্জিন ড্রাইভার/ ফিটার মেকানিক্যাল ট্রান্সপোর্ট/ ট্রেডসম্যান মেট/ লেদার ওয়ার্কার/ টার্নার/ ওয়্যারলেস অপারেটর পদের ক্ষেত্রে মাধ্যমিক/ দশম শ্রেণি পাশ ও সঙ্গে হেভি ড্রাইভিং লাইসেন্স/ আইটিআই সার্টিফিকেট থাকতে হবে এবং সঙ্গে ১ বছরের অভিজ্ঞতা থাকা চাই। ফায়ারম্যান পদের ক্ষেত্রে শারীরিক মাপজোক হতে হবে উচ্চতায় ১৬৫ সেমি, বুকের ছাতি না-ফুলিয়ে ও ফুলিয়ে ৮১.৫ ও ৮৫ সেমি, ওজন ৫০ কেজি।

সব পদের ক্ষেত্রে বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থী, প্রতিবন্ধী, প্রাক্তন সমরকর্মী এবং ডিপার্টমেন্টাল ক্যান্ডিডেটদের ক্ষেত্রে বয়সের উর্ধ্বসীমায় ছাড় আছে। মাইনে সপ্তম সিপিসি -র লেভেল ১/ ২/ ৩/ ৪/ ৫ অনুযায়ী।

প্রার্থীবাছাই হবে প্রাথমিক দরখাস্ত বাছাই, বাছাইদের লিখিত পরীক্ষা (প্রশ্ন হবে ইংরিজি ও হিন্দিতে) এবং লিখিত পরীক্ষায় সফলদের (মেধা অনুযায়ী) শারীরিক মাপজোক ও শারীরিক সক্ষমতার পরীক্ষা, নথিপত্র যাচাই (এসময়ে দরখাস্তের সঙ্গে দেওয়া যাবতীয় প্রমাণপত্রের মূলগুলি সঙ্গে নিয়ে যেতে হবে) ইত্যাদির মাধ্যমে।

দরখাস্ত করতে হবে নির্ধারিত বয়ানে। দরখাস্তের বয়ান পাবেন পিডিএফ -এর সাথে। পূরণ করা ও ছবি সাঁটা দরখাস্তের সঙ্গে দিতে হবে যাবতীয় প্রমাণপত্রের স্ব-প্রত্যয়িত জেরক্স এবং নিজের নাম-ঠিকানা লেখা ও ১০ টাকার ডাকটিকিট সাঁটা একটি খাম আর দরখাস্তে যে ছবি সেঁটেছেন সেই ছবির আরও ২ কপি। দরখাস্ত ভরা খামের ওপর লিখতে হবে “APPLICATION FOR THE POST OF ——– AND CATEGORY——–“. (শূন্যপদ এবং শিক্ষাগত যোগ্যতা থাকলে) নিজের পছন্দের এয়ার ফোর্স স্টেশনে দরখাস্ত পাঠাবেন। পৌঁছনো চাই ৩ মে, ২০২১ তারিখের মধ্যে।

বিভিন্ন এয়ার ফোর্স স্টেশন/ ইউনিটের নাম-ঠিকানা সহ আরও অনেক বিস্তারিত তথ্য পাবেন ওয়েবসাইটে/ পিডিএফে।

পিডিএফ ডাউনলোড করতে ক্লিক করুন: এখানে

Related posts

Leave a Comment