BIS Head officeCentral Government Government Jobs 

ব্যুরো অফ ইন্ডিয়া স্ট্যান্ডার্ডসে ১৫০ সায়েন্টিস্ট-বি

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: সায়েন্টিস্ট-বি পদে ১৫০ জনকে নিচ্ছে ব্যুরো অফ ইন্ডিয়া স্ট্যান্ডার্ডসে। এটি কনজিউমার অ্যাফেয়ার্স, ফুড অ্যান্ড পাবলিক ডিস্ট্রিবিউশন মিনিস্ট্রির অধীনস্থ একটি সংস্থা। নিয়োগ হবে মেকানিক্যাল, সিভিল, ইলেক্ট্রিক্যাল সহ বিভিন্ন ডিসিপ্লিনে। যে কোনও ভারতীয় নাগরিক নিচের মতো যোগ্যতা থাকলে আবেদন করতে পারেন। প্রার্থীদের ২০১৮, ২০১৯ এবং ২০২০ সালের সংশ্লিষ্ট বিষয়ের গেট পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। শুরুতে ২ বছরের প্রবেশন।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং: শূন্যপদ ৪৮টি। মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং: শূন্যপদ ২৫টি। সিভিল ইঞ্জিনিয়ারিং: শূন্যপদ ৭টি। ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং: শূন্যপদ ১৯টি। ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং: শূন্যপদ ৫টি। কম্পিউটার ইঞ্জিনিয়ারিং: শূন্যপদ ১১টি। ফুড টেকনোলজি: শূন্যপদ ১৪টি। কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং: শূন্যপদ ১৬টি। বায়ো-টেকনোলজি: শূন্যপদ ১টি। পেট্রো-কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং: শূন্যপদ ১টি। বায়ো-মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং: শূন্যপদ ৩টি।

অন্তত ৬০ (তফশিলিদের ক্ষেত্রে ৫০) শতাংশ নম্বর সহ সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারিংয়ের বি ই/ বি টেক ডিগ্রিধারীরা আবেদন করতে পারেন। সঙ্গে নিচে বলা সংশ্লিষ্ট বিষয়ে ২০১৮, ২০১৯ এবং ২০২০ সালের গেট পরীক্ষা সফল হয়ে থাকতে হবে। বিষয়গুলি হল: মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ME), মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং (MT), সিভিল ইঞ্জিনিয়ারিং (CE), ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং (EE), ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (EC), কম্পিউটার সায়েন্স এন্ড ইনফর্মেশন টেকনোলজি (CS), ফুড টেকনোলজি (XE-G or XL-U), কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং (CH), বায়ো-টেকনোলজি (BT), পেট্রো-কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং (PE), বায়ো-মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং (BM)।

সবক্ষেত্রেই বয়স হতে হবে ৩১-৩-২০২০ তারিখের হিসেবে ৩০ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন। মূল মাইনে লেভেল-১০ অনুযায়ী। সঙ্গে অন্যান্য ভাতা। শুরুতে সব মিলিয়ে মাসে প্রায় ৮৭,০০০ টাকা।

প্রার্থীবাছাই হবে গেট পরীক্ষায় পাওয়া নম্বরের ভিত্তিতে। এরপর হবে পার্সোনাল ইন্টারভিউ, নথিপত্র যাচাই ও ডাক্তারি পরীক্ষা। ইন্টারভিউ হবে নয়াদিল্লিতে। নথিপত্র যাচাইয়ের পর ৪ গুণ প্রার্থীকে ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে।

আবেদন করবেন অনলাইনে www.bis.gov.in ওয়েবসাইটের মাধ্যমে, ৩১ মার্চের মধ্যে। অনলাইন আবেদন করতে বসার আগে নিজের পাসপোর্ট মাপের ছবি, সই, জন্মতারিখের প্রমাণপত্র, যাবতীয় শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, কাস্ট ও প্রতিবন্ধকতার সার্টিফিকেট ওয়েবসাইটে দেওয়া নির্দেশ অনুযায়ী স্ক্যান করে রাখবেন। দরখাস্ত করে সময় আপলোড করতে হবে।

আবেদনের ফি বাবদ দিতে হবে ১০০ টাকা। অনলাইনে ফি জমা দেবেন ডেবিট, ক্রেডিট কার্ড বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে। তফশিলি, শারীরিক প্রতিবন্ধী, প্রাক্তন সমরকর্মী ও মহিলাদের এই ফি দিতে হবে না। অনলাইনে ফি পেমেন্ট হয়ে গেলে ই-রিসিপ্টের প্রিন্ট নিয়ে নেবেন। এবার যাবতীয় তথ্য সঠিকভাবে যাচাই করে সিস্টেম জেনারেটেড এপ্লিকেশন ফর্মের প্রিন্ট নিয়ে নিজের কাছে রাখবেন। পরে প্রয়োজন হবে। আরও বিস্তারিত জানতে পারবেন ওপরে বলা ওয়েবসাইটে।

অনলাইন আবেদন করুন:– https://bis.gov.in/index.php/recruitment-to-the-post-of-scientist-b/#

পিডিএফ ডাউনলোড করুন:– https://bis.gov.in/wp-content/uploads/2020/02/Final-Detailed-Advertisement-for-Website.pdf

Related posts

Leave a Comment