madhamik and studentMiscellaneous Trending News 

মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বাড়ছে

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: মাধ্যমিকে পরীক্ষা কেন্দ্র বাড়তে চলেছে প্রায় ৩ গুণ। এক-একটি কেন্দ্রে ২০০-এর বেশি ছাত্র-ছাত্রী নয়, এমনই পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এবছর মাধ্যমিকের ছাত্র-ছাত্রীদের জন্য কোনও টেস্ট পরীক্ষা নেওয়া হবে না। এবছর পরীক্ষার্থীর সংখ্যা অনেকটাই বাড়তে চলেছে। ঘোষণা হয়েছে মাধ্যমিক পরীক্ষার সূচিও। কিভাবে ২০২১সালের মাধ্যমিক নেওয়া হবে তা নিয়ে বিস্তর আলোচনা শুরু হয়েছে। এক্ষেত্রে একাধিক পরিকল্পনাও গ্রহণ করা হয়েছে। উল্লেখ্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন এবছর মাধ্যমিকের ছাত্র-ছাত্রীদের জন্য কোনও টেস্ট পরীক্ষা নেওয়া হবে না। এবছর সব ছাত্র-ছাত্রীই মাধ্যমিক পরীক্ষা দেবেন।

সূত্রের খবর, এবছর এক লাফে পরীক্ষার্থীর সংখ্যা অনেকটাই বাড়তে চলেছে। পরীক্ষার্থীর সংখ্যা ১৪ লাখের কাছাকাছি পৌঁছাতে পারে, এমনটাই অনুমান করছেন পর্ষদ আধিকারিকরা। এবার মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বাড়তে চলেছে তিনগুণ। উল্লেখ করা যায়, গতবার মাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়েছিল ২৮৩৯ টি পরীক্ষা কেন্দ্রে। এবছর সেই সংখ্যা দাঁড়াতে পারে প্রায় ৭ হাজার। পরিকল্পনা নেওয়া হচ্ছে, এক একটি পরীক্ষা কেন্দ্রে ২০০ বেশি ছাত্র-ছাত্রী কোনওভাবেই পরীক্ষা দিতে পারবে না। করোনা আবহের কথা মাথায় রেখেই যাবতীয় পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে।

সূত্রের আরও খবর,আগামী পয়লা জুন থেকে শুরু হচ্ছে ২০২১সালের মাধ্যমিক পরীক্ষা। শেষ হবে ১০ জুন। বিষয়ভিত্তিক পরীক্ষাসূচি প্রকাশ করেছে মধ্যশিক্ষা পর্ষদ। কতটা সিলেবাসের উপর পরীক্ষা নেওয়া হবে ২০২১ সালের মাধ্যমিক, সে কথাও জানিয়েছে পর্ষদ। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক দুটি ক্ষেত্রেই ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কাটছাঁট করা হয়েছে। সিলেবাস কাটছাঁট করার পাশাপাশি ইতিমধ্যেই পর্ষদের পক্ষ থেকে কোন অধ্যায় থেকে কতগুলি করে প্রশ্ন থাকবে সে বিষয়েও বিস্তারিত ধারণা দেওয়া হয়েছে পড়ুয়াদের। বর্তমান অবস্থায় পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বেড়ে যাওয়ায় অন্যান্য পরীক্ষা কেন্দ্রের পরিকাঠামোগত প্রস্তুতি খতিয়ে দেখা হবে বলেও জানানো হয়। এক্ষেত্রে স্কুলগুলির পরিকাঠামোগত বিষয়টি দেখার ব্যাপারে সুপারিশও করা হতে পারে। তবে বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করেননি মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।

Related posts

Leave a Comment