Home Miscellaneous করোনা আবহে ক্ষীরগ্রামের যোগাদ্যা সতীপীঠের পুজো বন্ধ হচ্ছে

করোনা আবহে ক্ষীরগ্রামের যোগাদ্যা সতীপীঠের পুজো বন্ধ হচ্ছে

129
0
jogadya ma
jogadya ma

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: করোনা সংক্রমণজনিত পরিস্থিতিতে মঙ্গলকোটের ক্ষীরগ্রামের যোগাদ্যা সতীপীঠের পুজো বন্ধ করার সিদ্ধান্ত গ্রহণ করল কাটোয়া মহকুমা প্রশাসন। স্থানীয় সূত্রে খবর, প্রতি বছর বৈশাখ মাসের সংক্রান্তি তিথিতে যোগাদ্যাদেবীর পুজো হয়ে থাকে। ক্ষীরগ্রামের যোগাদ্যা সতীপীঠ সতীর ৫১তম পীঠের অন্যতম বলে কথিত আছে।

জানা যায়, সতীর ডান পায়ের বুড়ো আঙুল এখানে পতিত হয়েছিল। এখানে দেবীর কষ্ঠী পাথরের মূর্তি রয়েছে। মূল মন্দিরের পাশ্ববর্তী রয়েছে ক্ষীরদিঘি। স্থানীয় সূত্রে আরও জানা যায়, সারাবছর ওই দিঘির জলের তলায় রাখা হয় দেবীর মূর্তিকে। আবার বৈশাখ মাসের সংক্রান্তি তিথিতে জল থেকে তুলে এনে পুজো করা হয়। এই পুজোকে ঘিরে রীতিমতো উৎসবের চেহারা নেয় সেখানে। কয়েক লক্ষ পুণ্যার্থীর সমাগম ঘটে। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে অগণিত পুণ্যার্থী ক্ষীরগ্রামে আসেন মঙ্গলকামনায়।

এবার পুজো বন্ধ হয়ে যাওয়ায় হতাশ হয়েছে পুণ্যার্থীরা। স্থানীয় সূত্রে আরও জানা গিয়েছে, যোগাদ্যা পুজো কমিটি, মেলা কমিটি ও পুলিশ আধিকারিক এবং জনপ্রতিনিধিদের নিয়ে এই সংক্রান্ত বিষয়ে বৈঠক করেন কাটোয়া মহকুমাশাসক প্রশান্তরাজ শুক্লা। বৈঠকের পর মহকুমাশাসক জানিয়েছেন, লকডাউনের কারণে এবারে যোগাদ্যা দেবীর পুজো উৎসব না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাশাপাশি ক্ষীরদিঘির জলের তলা থেকে দেবীমূর্তিকে না তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবিষয়ে আরও বলা হয়েছে, ক্ষীরদিঘি থেকে দেবী মূর্তিকে তোলার সময় দর্শনের জন্য কয়েক লক্ষ পুণ্যার্থী দিঘি ঘিরে জমায়েত হন। তারফলে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হবে না। সেই কারণেই এবার ক্ষীরদিঘির জলের তলা থেকে তোলা হচ্ছে না যোগাদ্যা দেবীকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here