Weather officeMiscellaneous 

করোনার আবহে নতুন ত্রাস ঘূর্ণিঝড়ের পূর্বাভাস

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: করোনা সংক্রমণে বিপর্যস্ত পরিস্থিতি। অন্যদিকে, ঘূর্ণিঝড়ের পূর্বাভাস। এপ্রিলের শেষ বা মে মাসের শুরুতে বঙ্গোপসাগরে জন্ম নেবে ঘূর্ণিঝড়, এমনই পূর্বাভাস আবহাওয়া দপ্তরের। এর প্রভাবে ঝড়-বৃষ্টির আশঙ্কা আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে। তবে ঘূর্ণিঝড় কতখানি শক্তিশালী হবে বা তা কোথায় আছড়ে পড়বে, এখনই বলা সম্ভব হচ্ছে না। এই বিপর্যয় মোকাবিলা নিয়েও সমস্যার মুখ পড়বে প্রশাসন।

মৌসমভবন সূত্রে এমনই ইঙ্গিত পূর্বেই দেওয়া হয়েছিল। এক্ষেত্রে আবহাওয়াবিদরা জানিয়েছেন, মে মাসের প্রথমে আন্দামানসাগর লাগোয়া দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে। উল্লেখ্য, ১৮ এপ্রিল মরশুমের প্রথম কালবৈশাখী আছড়ে পরে কলকাতায়। ৬ দিনের মধ্যে ৪টি কালবৈশাখী দেখা যায় শহরে। ঘন্টায় ৭০ কিলোমিটার বেগে ঝড় আছড়ে পড়েছিল।

মৌসমভবনের পূর্বাঞ্চলীয় প্রধান ও উপ-মহানির্দেশক সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ২৭ এপ্রিলের পর আন্দামানসাগরে একটি ঘূর্ণাবর্ত দেখা যাবে। তার শক্তিও বাড়তে পারে। তবে এই মুহূর্তে দেশের মূল ভূখণ্ডের জন্য কোনও সতর্কবার্তা নেই। অন্যদিকে মায়ানমারের আবহাওয়া দপ্তর এপ্রিলের শেষে নিম্নচাপ সৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

Related posts

Leave a Comment