newspaperMiscellaneous 

দেশের সংবাদপত্র শিল্পে লোকসানের বহর, করছাড়-প্যাকেজের দাবি

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: ইন্ডিয়ান নিউজপেপার সোসাইটি (আইএনএস) উদ্বেগের তুলে ধরল। দেশের সংবাদপত্র শিল্পের শীর্ষ এই সংগঠন লকডাউনজনিত পরিস্থিতিতে গত ২ মাসে ভারতীয় সংবাদপত্র শিল্পে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকার লোকসান হয়েছে হলে কেন্দ্রীয় সরকারকে জানিয়েছে। ওই সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, অর্থনৈতিক বিষয় প্রায় ভেঙে পড়েছে। কোনও বিজ্ঞাপন নেই।

আগামী ৬-৭ মাস এই লোকসানের বহর চলবে বলেও আশঙ্কা করা হচ্ছে। এরফলে আরও ১২-১৫ হাজার কোটি টাকা লোকসানের সম্ভাবনা দেখা দিতে পারে। এক্ষেত্রে বলা হয়েছে, পরিস্থিতি সামলাতে সরকারি কোনও প্যাকেজের বন্দোবস্ত করার জন্য। আইএনএস সংগঠনের আরও দাবি, এই সঙ্কটময় পরিস্থিতিতে নিউজপ্রিন্টের ওপরে ৫ শংতাংশ আমদানি শুল্কের পুরোটাই ছাড় দেওয়া হোক। পাশাপাশি রুগ্ন হয়ে পড়ার হাত থেকে সংবাদপত্রকে বাঁচাতে ২ বছরের কর ছাড়েরও দাবি করা হয়েছে।

উল্লেখ্য, সংবাদপত্র শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুক্ত রয়েছে ৩০ লক্ষেরও বেশি মানুষ। গত বাজেটে নিউজপ্রিন্টের ওপরে ১০% শুল্ক বসানো হয়। এবারের বাজেটে তা অর্ধেক করা হয়েছে। এর আগে নিউজপ্রিন্টের কোনও শুল্ক ছিল না। আবার সরকারি বিজ্ঞাপনের ক্ষেত্রে ৫০ শতাংশ এবং প্রিন্ট মিডিয়ার জন্য বাজেটে ২০০ শতাংশ অর্থবৃদ্ধির দাবি করা হয়েছে। অন্যদিকে, যেসব সরকারি বিজ্ঞাপন বকেয়া রয়েছে, তা দ্রুত ছেড়ে দেওয়ার আবেদনও করেছে আইএনএস। বিজ্ঞাপন বাবদ বকেয়া টাকা দেওয়ারও দাবি করা হয়েছে সংগঠনের পক্ষ থেকে।

Related posts

Leave a Comment