snanyatra 2Miscellaneous 

জগন্নাথদেবের স্নানযাত্রা পালিত হল কড়া নিরাপত্তাবলয়ে

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: ভক্তদের উপস্থিতি ছাড়াই এবার অনুষ্ঠিত হল জগন্নাথ দেবের স্নানযাত্রা। এই ঘটনা আগে কখনও ঘটেনি। স্থানীয় সূত্রে খবর, বৃহস্পতিবার রাতেই পুরীর জগন্নাথ মন্দিরের দলপতিরা মন্দিরে প্রবেশ করেন। সারা রাত তাঁরা মন্দিরের ভিতরেই ছিলেন। জানা গিয়েছে, ভোররাতে জগন্নাথদেব, বলরাম এবং সুভদ্রাকে মূল মন্দির থেকে স্নান বেদিতে নিয়ে আসা হয়। প্রধান পুরোহিতদের তত্বাবধানে এটি হয়েছিল। পরবর্তীতে তিথি মেনে শুরু হয় স্নানযাত্রা। করোনা পরিস্থিতির আবহে কড়া ছিল প্রশাসন। বৃহস্পতিবার রাত দশটা থেকে শনিবার বেলা দুটো পর্যন্ত ১৪৪ ধারা বলবৎকরেছে স্থানীয় প্রশাসন।

করোনা সংক্রমণ এড়াতে নির্দিষ্ট পরীক্ষার পরেই সেবায়েতরা পুণ্য স্নানযাত্রায় অংশ নিয়েছিলেন বলে জানিয়েছে প্রশাসন। দৈতাপতিরা জানিয়েছেন, স্নান মণ্ডপে ১০৮ ঘড়া জল ঢালা হয় মাথায় ৷ প্রতি বছরই এই দৃশ্য দেখার জন্য ভিড় জমান ভক্তকুল। সোনা কুয়ো থেকে এই জল তোলার সময় মুখে কাপড় দিয়ে ঢেকে রাখা হয় জলে নিঃশ্বাস পর্যন্ত না পড়ার জন্য। সেই জল একে একে জগন্নাথ দেবের মাথায় ৩৫ ঘড়া , বলরামের মাথায় ৩৩ ঘড়া , দেবী সুভদ্রার মাথায় ২২ ঘড়া এবং সুদর্শন দেবের মাথায় ১৮ ঘড়া জল ঢালা হয়।

উল্লেখ্য, পূর্বেই জানানো হয়েছিল, স্নানযাত্রা পর্ব পুরোটাই সরাসরি সম্প্রচার করা হবে। ভক্তরা সেই স্নানযাত্রা সরাসরি দেখার সুযোগ পেয়েছেন। অন্যদিকে, স্নানযাত্রার যে ছবি প্রকাশ্যে এসেছে, তাতে দেখা যায় সেবায়েতদের কারও মুখে মাস্ক ছিল না। সামাজিক দূরত্বও নজরে আসেনি। গোটা স্নানযাত্রা পর্বে অংশগ্রহণ করেছিলেন সেবায়েতরা।

Related posts

Leave a Comment