gym with maskMiscellaneous Trending News 

মাস্ক পরে শরীরচর্চা কতটা নিরাপদ, মতামত বিশেষজ্ঞদের

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: করোনা পরিস্থিতিতে জীবনের প্রতিদিনের অঙ্গ হয়ে উঠেছে মাস্ক। এই মাস্ক পরে এক্সারসাইজ করা কতটা নিরাপদ তা নিয়ে বিভিন্নমহলে উঠছে প্রশ্ন। চিকিৎসক বিশেষজ্ঞরা জানিয়েছেন, যখন আমরা বিশ্রাম নিয়ে থাকি, তার তুলনায় খেলাধুলো করার সময়ে শ্বাসের গতি স্বাভাবিকভাবে অনেকটাই বেড়ে যায়। মাস্ক পরা থাকলে বিশুদ্ধ বাতাস গ্রহণের সময় অন্তরায় দেখা দিতে পারে।

সার্জিকাল মাস্কে বায়ু চলাচলের পথে বাধার সৃষ্টিও হতে পারে। এক্ষেত্রে চিকিৎসক-বিশেষজ্ঞরা বলছেন, ঘাম ঝরানো এক্সারসাইজ অথবা খেলাধুলোর সময় আমাদের শরীরে পর্যাপ্ত অক্সিজেনের দরকার হয়। ওই সময় মাস্ক পরে থাকলে সমস্যা তৈরি হতে পারে। ফুটবল, রাগবি, টেনিস প্রভৃতি খেলার সময় মাস্ক পরে থাকাটা কষ্টকর। খেলার ওই মুহূর্তে প্রতি মিনিটে ৪০ থেকে ১০০ লিটার অক্সিজেন দরকার হয়।

খেলা বা এক্সারসাইজ করার সময় আমাদের শরীরে ল্যাকটিক অ্যাসিড উৎপন্ন করে। পরে তা কার্বন-ডাই-অক্সাইডে পরিবর্তন হয়। আমরা প্রশ্বাসের মাধ্যমে সেটি বের করে দিয়ে থাকি। এই অবস্থায় মাস্ক পরা থাকলে কার্বন-ডাই-অক্সাইড বের হতে পারে না। ফলে শ্বাসগ্রহণের সময় ওই কার্বন-ডাই-অক্সাইড যুক্ত বায়ুকেই গ্রহণ করে থাকি। এই জেরে মস্তিষ্কের চেতনাশক্তি নষ্ট হয়। পাশাপাশি শ্বাসের হারও বেড়ে যায়।

Related posts

Leave a Comment