harishankar basudevanMiscellaneous 

ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবন প্রয়াত

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: প্রয়াত হলেন বিশিষ্ট ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবন (৭০)। সূত্রের খবর, সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে তাঁর মৃত্যু হয়েছে। সল্টলেকের এই বাসিন্দা ইতিহাসের জনপ্রিয় শিক্ষক ছিলেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমেরিটাস হিসেবে নিযুক্ত ছিলেন। কেনিয়াতে তাঁর শৈশব কেটেছে।

কেমব্রিজের ক্রাইস্টস কলেজ থেকে স্নাতক হয়েছিলেন। আবার স্নাতকোত্তর ও পিএইচডি করেছেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর গবেষণার বিষয় ছিল ‘কমার্সিয়ালাইজেশন অফ অ্যাগ্রিকালচার ইন লেট ইম্পিরিয়াল রাশিয়া’। বিদেশ থেকে ফিরে কলকাতা বিশ্ববিদ্যালয়, দিল্লি জামিয়া-মিলিয়া-ইসলামিয়া সহ দেশের অনেক নামী প্রতিষ্ঠানে শিক্ষকতা করেছেন।

ডিরেক্টর ছিলেন মৌলানা আবুল কালাম আজাদ ইনস্টিটিউট অফ এশিয়ান স্টাডিজের। আইডিএসকে কলকাতা, লন্ডনের কিংস কলেজ, আমেরিকার কর্নেল বিশ্ববিদ্যালয় সহ ইউক্রেনের কিয়েভ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত ছিলেন। এনসিইআরটি-র সোশ্যাল সায়েন্স বিভাগের সিলেবাস ও টেক্সট বুক ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যানও হয়েছিলেন।

আবার রুশ-ভারত বাণিজ্যের ক্ষেত্রে কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রকের উপদেষ্টা পদের দায়িত্ব সামলেছেন। ভারত ও ইউরোপের গণতন্ত্র উন্নয়ন এবং রুশ-ভারত সম্পর্ক বিষয়ে ছিল তাঁর গভীর আগ্রহ। ইন্ডিয়ান কাউন্সিল অফ হিস্টোরিক্যাল রিসার্চের প্রাক্তন সদস্যের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন বিশিষ্টজনেরা।

Related posts

Leave a Comment