Suffer Flower GardenMiscellaneous 

ঝড়ের ঝাপটায় বিধ্বস্ত ফুলের বাগান, ফুলচাষিদের হাসি ম্লান

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক : “আম্ফান”-এর দাপটে ফুলের বাগান ধূলিসাৎ। মাথায় হাত পড়েছে ফুল চাষিদের। ঝড়-বৃষ্টির তাণ্ডবে ফুলগাছের পাশাপাশি ফুলের কুঁড়ি নষ্ট হয়ে গিয়েছে। এই অবস্থায় বাজারে ফুলের জোগান নিয়ে সংশয় চাষিদের। উল্লেখ্য, হাওড়া জেলার মধ্যে বাগনানের ঘোড়াঘাটা ও দেউলটি অন্যতম ফুল চাষের জন্য।

স্থানীয় সূত্রের খবর, এইসব এলাকার কয়েক হাজার পরিবার এই চাষের সঙ্গে জুড়ে-জড়িয়ে রয়েছেন। ফুল তুলে কোলাঘাট ও হাওড়ার মল্লিকঘাট ফুল বাজারে বিক্রি করেন ফুলচাষিরা। এই আয়ের ওপরই সংসার চলে এই সব পরিবারের। স্থানীয় সূত্রে আরও খবর, লকডাউনের পর থেকে ফুল চাষিদের জীবনযাত্রা বদলে গিয়েছে। ফুলের বাজার বন্ধ থাকায় গাছেই শুকিয়েছে ফুল।

এরপর মুখ্যমন্ত্রী ফুল বাজারকে ছাড় দেওয়ায় চাষিদের মুখে-হাসি দেখা গিয়েছিল। তবে তা ক্ষণস্থায়ী হয়। ঘূর্ণিঝড় আম্ফান সেই হাসি ম্লান করে দিয়েছে। ঝড়ের ঝাপটায় বহু গাছ পড়ে গিয়েছে। জল জমে রয়েছে ফুলবাগানে। মরশুমি ফুলের ব্যাপক ক্ষতি হয়েছে।

ফুল চাষিদের বক্তব্য, লকডাউন পর্বে আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছে, তার উপর ঘূর্ণিঝড়ের দাপটে যেভাবে ফুলগাছ নষ্ট হয়েছে, তা সামাল দেওয়া সম্ভব নয়। আবার ফুলচাষে এইসব এলাকায় ছত্রাকের সংক্রমণে গোলাপ চাষে ব্যাপক ক্ষতি হয়েছিল বলে জানা গিয়েছে।

Related posts

Leave a Comment