indo-chainaMiscellaneous 

সিকিম সীমান্তে চিন ও ভারতীয় সেনার হাতাহাতি ঘিরে জল্পনা

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: গতকাল মধ্যরাতে সিকিম সীমান্তে ভারত ও চিনের সেনাবাহিনীর মধ্যে হাতাহাতির খবর পাওয়া গিয়েছে। সিকিম সীমান্তে চিন ও ভারতীয় সেনার মধ্যে এই ঘটনা ঘিরে গুঞ্জন। সূত্রের খবর, প্রায় দেড়শো সেনা-জওয়ান এই ঘটনায় যুক্ত ছিলেন। তবে কোন ইস্যু নিয়ে এই সমস্যা তা স্পষ্ট হয়নি। উল্লেখ্য, সাম্প্রতিককালে ভারত ও চিনের সম্পর্ক ক্রমশ খারাপ হচ্ছে বিভিন্ন ইস্যুতে।

সূত্রের খবর অনুযায়ী আরও জানা যায়, মানসরোবর যাত্রার জন্য উত্তরাখন্ড থেকে একটি বিশেষ রুটের পরিকাঠামোর উদ্বোধন করেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এরপর নেপাল ওই রুট নিয়ে আপত্তি তুলেছে বলে জানা যায়। ভারত একতরফা এই রুট চালুর সিদ্ধান্ত নিয়েছে এমনও অভিযোগ উঠেছে। অন্যদিকে, নেপালের এই আপত্তির পিছনে চিনের মদত রয়েছে বলে মনে করছে কূটনৈতিকমহলের একাংশ।

এই পরিস্থিতিতে সিকিমের মতো শান্ত সীমান্তে দুই দেশের সেনা হাতাহাতিতে জড়িয়ে পড়ার ঘটনা যথেষ্ট উদ্বেগের। সূত্রের আরও খবর, ২০১৭ সালে বিতর্কিত উপত্যকার দখলদারি ও অধিকার নিয়ে ভারত ও চিনের সেনাবাহিনীর মধ্যে উত্তেজনা তৈরি হয়। আবার অরুণাচলপ্রদেশ, সিকিম, লাদাখ, আকসাই চিন প্রভৃতি সীমান্ত ঘিরে ভারত ও চিনের সম্পর্কের অবনতি হয়েছে।

Related posts

Leave a Comment