building the largest nuclear fusion reactorKnowledge Update Miscellaneous 

বৃহত্তম পারমাণবিক ফিউশন চুল্লি তৈরিতে চিনের সফলতা

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্কঃ চিন দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে পারমাণবিক ফিউশন চুল্লি নিয়ে কাজ করছিল। চিনা গণমাধ্যমগুলি এই ঘটনাটি সামনে এনেছে। তাপমাত্রার উচ্চ ক্ষমতা থাকার কারণে এই চুল্লিটিকে ‘কৃত্রিম সূর্য’ও বলা হয়। বিশেষজ্ঞদের অভিমত,এই প্রযুক্তি বা প্রস্তুতি চিনের পারমাণবিক শক্তি গবেষণাকে অনেক এগিয়ে নিয়ে যাবে। এই চুল্লিটিকে এইচএল-২এম চুল্লি বলা হয়। এটি চিনের বৃহত্তম এবং সর্বাধিক উন্নত পারমাণবিক ফিউশন গবেষণা কেন্দ্র।

বিজ্ঞানীরা আশা করছেন যে, এটি পুরোপুরি পরিষ্কার শক্তির উৎসগুলিকে উন্মুক্ত করবে। চিনা সংবাদপত্র পিপলস ডেইলি অনুসারে, ডিভাইসটিতে গরম প্লাজমা মিশ্রিত করার জন্য একটি উচ্চ শক্তিশালী চৌম্বকীয় ক্ষেত্র ব্যবহার করা হয়। এই তাপমাত্রা দেড় মিলিয়ন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছতে পারে। সংবাদপত্রের মতে, একমাত্র পারমাণবিক ফিউশন জ্বালানির বিকাশই চিনের জ্বালানি চাহিদা মেটাবে তা নয়, বরং এটি চিনের অর্থনীতি ও শক্তির বিকাশের জন্যও প্রয়োজনীয়।

২০০৭ সাল থেকে চিনা বিজ্ঞানীরা ছোট পারমাণবিক ফিউশন রিঅ্যাক্টর নিয়ে গবেষণার কাজ করছেন। শুধু তাই নয়, চিন থার্মোনিউক্লিয়ার পরীক্ষামূলক চুল্লিতে কাজ করা আন্তর্জাতিক বিজ্ঞানীদের সাথেও কাজ করার পরিকল্পনা করেছে। প্রসঙ্গত, ফ্রান্সে রয়েছে বিশ্বের বৃহত্তম পারমাণবিক ফিউশন গবেষণা প্রকল্প। এটি ২০২৫ সালের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

Related posts

Leave a Comment