jee-advancedEducation Alerts Knowledge Update 

জেইই অ্যাডভান্সড পরীক্ষার ফল প্রকাশিত হল

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: প্রকাশিত হল জয়েন্ট এন্ট্রান্স এক্সাম (জেইই) অ্যাডভান্সড-২০২০ পরীক্ষার ফল। সূত্রের খবর, সোমবার অর্থাৎ আজ সকালে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) দিল্লির অফিসিয়াল ওয়েবসাইটে এই পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এদিন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক সমস্ত সফল পড়ুয়াদের শুভেচ্ছা জানিয়েছেন। সূত্রের আরও খবর, চলতি বছরে প্রথম হয়েছেন পুনের চিরাগ ফ্যালর। তাঁর প্রাপ্ত নম্বর ৩৫২।

অন্যদিকে মেয়েদের মধ্যে প্রথম ও সার্বিক স্কোরের ভিত্তিতে ১৭তম স্থানে কনিষ্কা মিত্তল। তাঁর প্রাপ্ত নম্বর ৩১৫। বোর্ড সূত্রে জানা গিয়েছে, মোট দেড় লক্ষ পরীক্ষার্থীদের মধ্যে সফল হয়েছেন ৪৩,২০৪ জন। মহিলাদের মধ্যে পাশ করেছেন মাত্র ৬৭০৭ জন। অর্থাৎ মহিলাদের সাফল্যের হার ১৫.৫২ শতাংশ। উল্লেখ্য, করোনা পরিস্থিতির মধ্যেই গত ২৭ সেপ্টেম্বর প্রায় দেড় লাখ পরীক্ষার্থী এই পরীক্ষায় বসেছিলেন ৷ বোর্ড সূত্রে খবর, মোট ২২২ শহরে এই পরীক্ষার আয়োজন করা হয়েছিল ৷

জানা গিয়েছে, অনলাইনে পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন http://jeeadv.ac.in ওয়েবসাইটে। এরপর যাবতীয় তথ্যগুলি সঠিকভাবে দিয়ে সাবমিট করলেই পরীক্ষার্থীর রেজাল্ট স্ক্রিনে দেখাবে ৷ প্রয়োজনে রেজাল্ট ডাউনলোড ও প্রিন্ট করে নিতে পারবেন ৷ পরীক্ষার উত্তরপত্রও ওই ওয়েবসাইটে দেখতে পারবেন। জানা গিয়েছে, সফল প্রার্থীরা জয়েন্ট সিট অ্যালোটমেন্ট অথরিটি (https://josaa.nic.in) ওয়েবসাইট গিয়ে চয়েজ ফিলিং করতে পারবেন ৬ অক্টোবর থেকে। অন্যদিকে তাঁরা এগ্রিকালচার অ্যাপ্টিটিউড টেস্ট (এএটি)-র জন্য ৫ অক্টোবর থেকে নাম নথিভুক্ত করতে পারেন।

রেজাল্ট দেখতে ক্লিক করুন: এখানে

Related posts

Leave a Comment