durgapuja and guideMiscellaneous Trending News 

দেখে নিন ফোরাম ফর দুর্গোৎসবের একগুচ্ছ পুজো গাইডলাইন

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: করোনা বিধি মেনেই হবে দুর্গাপুজো। কলকাতার জন্য দুর্গাপুজোর গাইডলাইন দিয়েছে ফোরাম ফর দুর্গোৎসব। করোনা বিধি মেনে পুজো করতে নির্দেশ । এই গাইডলাইনে বিশেষ জোর দেওয়া হয়েছে টিকাকরণেও। সূত্রের খবর,পুজো কমিটিগুলির পক্ষ থেকে গাইডলাইনটি প্রস্তাব আকারে পাঠানো হবে রাজ্য সরকারের কাছে। এরপর সবুজ সঙ্কেত পাওয়া গেলে পুজোর প্রস্তুতি শুরু করবে ফোরাম। মূলত টিকাকরণকে সামনে রেখে এবছর পুজোর প্রস্তুতি নিতে প্রত্যয়ী ফোরাম ফর দুর্গোৎসব। উল্লেখ করা যায়, কলকাতায় ছোট-বড় ৪৫০টি পুজো কমিটি এই ফোরামের অন্তর্ভুক্ত রয়েছে। এক্ষেত্রে ফোরামের সিদ্ধান্ত অনুযায়ী একগুচ্ছ গাইডলাইন মেনে এবার পুজো করতে হবে কমিটিগুলোকে।

সূত্রের আরও খবর,ফোরাম ফর দুর্গোৎসবের পক্ষ থেকে কলকাতায় একটি টিকাকরণ ক্যাম্প করা হয় । এছাড়া জেলার পুজো কমিটিগুলোর জন্য টিকাকরণ করা হয় । পুজোর সঙ্গে যুক্ত ব্যক্তিদের টিকা দেওয়া সম্পূর্ণ করতে আরও ক্যাম্প করা হবে বলেও জানানো হয়েছে। ফোরাম ফর দুর্গোৎসবের কয়েক দফা গাইডলাইনগুলি একনজর দেখে নেওয়া যাক। (১)দুর্গাপুজোর সঙ্গে যুক্ত কমিটির কর্তা-ব্যক্তি সহ ঢাকি পুরোহিত সকলের টিকাকরণ। (২) মাস্ক স্যানিটাইজার ও শারীরিক দূরত্ব বিধিতে বিশেষ নজর। (৩)পুজোর আড়ম্বর কমিয়ে জনহিতকর কাজের উদ্যোগ নেওয়া। (৪) খোলামেলা মণ্ডপ নির্মাণ করা। যাতে বাইরে থেকে প্রতিমা ও মণ্ডপ দর্শনের সুযোগ থাকে।(৫)পুজোর নৈবেদ্য থেকে বিসর্জন সব ক্ষেত্রে করোনা সতর্কতা ও বিধি-নিষেধ মেনে চলা। (৬)সন্ধিপুজো ও সিঁদুর খেলায় রাখতে হবে শারীরিক দূরত্ব বিধি । (৭)কাটা ফল চলবে না, গোটা ফলেই সাজানো হবে নৈবেদ্য। (৮)প্রশাসনের সঙ্গে স্বেচ্ছাসেবকদের তৎপর থাকতে হবে। মণ্ডপে যাতে ভিড় না হয় তার বন্দোবস্ত করতে হবে।

সামনেই দুর্গোৎসব। করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা বাড়ছে। জীবনহানির ঘটনাও ঘটছে। কলকাতার দুর্গাপুজোর সঙ্গে সরাসরি জড়িয়ে রয়েছে অর্থনীতি। জীবন-জীবিকার লক্ষ্যে দুর্গাপুজোকেই অবলম্বন করতে চাইছে ফোরাম ফর দুর্গোৎসব। ফোরাম ফর দুর্গোৎসবের পক্ষ থেকে জানানো হয়েছে, কলকাতার দুর্গাপুজোর সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িয়ে রয়েছে প্রায় কয়েক কোটি টাকার অর্থনীতি। করোনার জন্য লকডাউনে অর্থনীতির বিপর্যস্ত অবস্থা। সাম্প্রতিক ঝড়েও ক্ষতি হয়েছে প্রচুর। মানুষের জীবন জর্জরিত হয়ে উঠেছে । দুর্গা পুজোর বাজার অর্থনীতির দিকে তাকিয়ে আশার আলো দেখতে চাইছে পুজো কমিটিগুলো। পরোক্ষভাবে কলকাতার দুর্গোৎসবকে ঘিরে মোটা টাকার ব্যবসা হয় । তৃতীয় ঢেউয়ের আশঙ্কা সরিয়ে সেই আশাতেই বাঁচতে চাইছেন বহু মানুষ।

Related posts

Leave a Comment