ONLINE CLASSEducation Alerts Knowledge Update 

ডিএলএড অনলাইন ক্লাস পুজোর পরই

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্কঃ পুজোর পর ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন প্রাথমিক শিক্ষা বা ডিএলএডের প্রথম বর্ষের ছাত্র-ছাত্রীদের জন্য অনলাইন ক্লাস শুরু হবে। সূত্রের খবর, পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ প্রায় ৪৬ হাজার ছাত্র-ছাত্রী ক্লাস করার জন্য একটি পৃথক স্টুডিও স্থাপন করেছে। নিউটাউনে শিক্ষকরা এই পরিকাঠামো ব্যবহার করে বহু ছাত্রকে একবারে শ্রেণিবদ্ধ ভাবে ক্লাস করাতে সক্ষম হবেন। তবে স্মার্টফোন এবং ইন্টারনেট নিয়ে অনেক প্রশ্ন রয়েছে।

এক্ষেত্রে পরিষদ দাবি করেছে যে, আসল পরিস্থিতি আলাদা। জানা গিয়েছে, প্রত্যন্ত অঞ্চলে দ্বাদশ শ্ৰেণীতে পাশ করা পড়ুয়ারা বিনামূল্যে ডিএলএডের জন্য আবেদন করতে সক্ষম হবে তার জন্য বোর্ড একটি বেসরকারী সংস্থার সাথে চুক্তি করেছে। রাজ্য জুড়ে এই সংস্থার ১৭ হাজারের বেশি কেন্দ্র রয়েছে। বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে আবেদনও করা যাবে বলে জানানো হয়েছে। আবেদনের শেষ সময়সীমা ৩১ শে অক্টোবর পর্যন্ত বাড়ানোয় প্রায় দেড় লক্ষ আবেদন জমা পড়েছে বলে বোর্ড সূত্রের খবর।

উল্লেখ্য, গত বুধবার থেকে শুক্রবার পর্যন্ত ডিএলএডের ২০১৮-২০ শিক্ষাবর্ষের চূড়ান্ত পরীক্ষা ছিল। সবই হয়েছে অনলাইনে। প্রযুক্তি ব্যবহার করে ৩৫ হাজারের বেশি ছাত্র-ছাত্রী উত্তরপত্র জমা দিয়েছেন। মোট ৪০ হাজার প্রার্থীর মধ্যে ৩৫ হাজারের বেশি প্রার্থীর উত্তরপত্র সরাসরি পোর্টালে জমা পড়েছে। বেশিরভাগ ক্ষেত্রে তাঁরা উত্তরপত্রটি স্মার্টফোনে জমা দিয়েছে। অক্টোবরের মধ্যে ফলাফল প্রকাশ করার বিষয়ে বোর্ড আদর্শবাদী বলে জানা যায়।

Related posts

Leave a Comment